ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

ইসলাম

আজারবাইজানে জনপ্রিয় হচ্ছে ইসলামি নাম

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
আজারবাইজানে জনপ্রিয় হচ্ছে ইসলামি নাম

আজারবাইজান পূর্ব ইউরোপের একটি প্রজাতন্ত্রী রাষ্ট্র। দক্ষিণ ককেশাস অঞ্চলের সবচেয়ে পূর্বে অবস্থিত রাষ্ট্রটি আয়তন ও জনসংখ্যার দিকে থেকে ককেশীয় রাষ্ট্রগুলোর মধ্যে বৃহত্তম।



আজারবাইজানে শিয়া ধর্মাবলম্বী লোকদের বাস বেশি। বাকু আজারবাইজানের রাজধানী ও বৃহত্তম শহর। আজারবাইজানের বাকু তেলক্ষেত্রগুলো বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ তেলক্ষেত্রসমূহের অন্যতম।

দেশটির আয়তন প্রায় ৮৬,৬০০ বর্গকিলোমিটার। মুদ্রার নাম মানাত। আজারবাইজানে প্রায় ১ কোটি লোকের বাস।  

সেই আজারবাইজানে নবজাতক শিশুদের নামের তালিকায় ইসলামি নাম শীর্ষে রয়েছে। অর্থাৎ আজারবাইজানে ইসলামি নাম জনপ্রিয়তার শীর্ষে অবস্থান করছে।

আজারবাইজানের মন্ত্রীপরিষদের ডেপুটি কমিশন চেয়ারম্যান সায়ালী সাদিক আভা জানিয়েছেন, নবজাতক শিশুদের নামের তালিকায় ইসলামি নামের তালিকা শীর্ষে রয়েছে।

আজারবাইজানের জনগণ নবজাতক ছেলে শিশুদের নামের ক্ষেত্রে ‘হাসান’, ‘হোসাইন’ ও ‘আলী’ এবং কন্যা শিশুদের ক্ষেত্রে ‘ফাতেমা’ ও ‘জায়নাব’ বেশি পছন্দ করছে এবং এ নামগুলোই রাখছে।

তিনি বলেছেন, সম্প্রতি আজারবাইজানে ১ হাজার নবজাতক ছেলে শিশুর মধ্যে ৫শ’ শিশুর নামই ‘আলী’ রাখা হয়েছে।

বিশেষজ্ঞদের মতে, আজারবাইজানের জনগণের ইসলাম ধর্মের প্রতি অধিক আকৃষ্ট হওয়ার ফলে সেদেশের নবজাতক শিশুদের ধর্মীয় নাম রাখার প্রচলন বৃদ্ধি পেয়েছে।



বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa