ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

তুরস্কের জাদুঘরে সিল্ক কাপড়ে লিখিত কোরআন সংরক্ষণের দাবী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
তুরস্কের জাদুঘরে সিল্ক কাপড়ে লিখিত কোরআন সংরক্ষণের দাবী

সিরিয়ার বিখ্যাত কারুশিল্পী মুহাম্মদ মাহের আল হাজারি সিল্ক কাপড়ের ওপর পুরো কোরআনে কারিম লিখেছেন। তার এই কাজকে বিভিন্ন সংস্থা ও ব্যক্তি অনন্য কাজ বলে স্বীকৃতি দিয়েছেন।

এরই প্রেক্ষিতে কারু মুহাম্মদ মাহের সিল্ক কাপড়ের ওপর লিখিত পবিত্র কোরআনের পাণ্ডুলিপিটি তুরস্কের বিখ্যাত তোপ কাপে জাদুঘরে সংরক্ষণের দাবী জানিয়েছেন।

মাহের আল হাজারি দীর্ঘ ১২ বছর কঠোর প্রচেষ্টার মাধ্যমে সিল্ক কাপড়ের ওপর সুতা দিয়ে বুনে এই কোরআনের পাণ্ডুলিপিটি লিখেছেন।

শিল্পী মাহেরের তৈরিকৃত কোরআন শরিফের পাণ্ডুলিপিটি ইতোমধ্যেই লেবানন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং তুরস্কের ইস্তাম্বুলসহ বিভিন্ন শহরে প্রদর্শন করা হয়েছে।
 
পরিশ্রমসাধ্য এ অসাধারণ কাজ প্রসঙ্গে তিনি বলেন, সিল্ক কাপড়ের ওপর সুতা দিয়ে বুনে বুনে এই কোরআন শরিফের পাণ্ডুলিপিটি লেখার কাজ আমি শুরু করি ২০০০ সালে। প্রতিদিন সময় করে একটু একটু করে কাজ করতে থাকি।

এ কোরআন শরিফটি ৮০ সেন্টিমিটার দৈর্ঘ্য ও ৬০ সেন্টিমিটার প্রস্থ। অবশেষে ২০১২ সালের শেষের দিকে আমার কাজ শেষ হয়। বিশ্বাস করুন, এ কাজের সময় আমার সামান্য অলসতা বা বিরক্তি আসেনি।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশে প্রদর্শনকালে এই কোরআন শরিফটি কেনার জন্য অনেকেই আকর্ষণীয় মূল্য দিতে চেয়েছেন। একজন তো ২৫ লাখ ডলার নিয়ে এমনভাবে পিছনে লাগলেন- তাকে নিবৃত্ত করতে আমাকে যথেষ্ট বেগ পেতে হয়েছে।

-অন ইসলাম অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।