ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

সন্ত্রাসবাদ মোকাবেলায় খ্রিস্টান-মুসলমান সংলাপের পরামর্শ পোপ ফ্রান্সিসের

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
সন্ত্রাসবাদ মোকাবেলায় খ্রিস্টান-মুসলমান সংলাপের পরামর্শ পোপ ফ্রান্সিসের

কেনিয়া সফরকালে সন্ত্রাসবাদ মোকাবেলায় মুসলিম-খ্রিস্টান নেতাদের সংলাপ প্রয়োজন বলে মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। কেনিয়ার সন্ত্রাসী সংগঠন আল শাবাবসহ বিশ্বব্যাপী সন্ত্রাসে লিপ্ত জঙ্গিদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য এ আলোচনা বেশি প্রয়োজন বলে মনে করেন পোপ।



গত বৃহস্পতিবার (২৬ নভেম্বর, ২০১৫) কেনিয়ার রাজধানী নাইরোবিতে মুসলমান, খ্রিস্টান ও অন্যান্য ধর্মাবলম্বী নেতাদের সঙ্গে বৈঠকে পোপ ফ্রান্সিস এসব কথা বলেন।

পোপ ফ্রান্সিস খ্রিস্টান ও মুসলমান নেতাদের উদ্দেশ্যে বলেন, ‘ঈশ্বরের নামে উগ্রবাদ ও সহিংসতা থেকে নিজেদের মুক্ত রাখতে তাদের সংলাপে যোগ দিতে হবে। প্রত্যেকে ধর্মবিশ্বাসীদের মধ্যে এই সংলাপ অত্যন্ত জরুরি। ধর্ম কখনোই সহিংসতাকে সমর্থন করে না। ধর্মের নামে বর্তমানে যুবকরা যে সহিংসতা চালাচ্ছে ধর্ম কখনো তা সমর্থন করে না। ’
 
পোপ আরও বলেন, ‘পারস্পরিক আস্থা নিয়ে আলোচনা করাটা অপরিহার্য। ’ ঘৃণায় ছেয়ে যাওয়া পৃথিবীতে ধর্মীয় নেতাদের অবশ্যই শান্তির দূত হিসেবে আবির্ভূত হতে হবে বলেও মন্তব্য করেন পোপ। তিনি বলেন, ‘আমি মনে করি, আমাদের সর্বজনীন বিশ্বাসের গুরুত্বপূর্ণ দিক হলো, যে স্রষ্টাকে আমরা উপাসনায় খুঁজি, তিনি শান্তির স্রষ্টা। ’

সবার মাঝে শান্তির বাণী প্রচার করাই ছিল এ সফরের মূল লক্ষ্য। পোপের সঙ্গে বৈঠকে বিভিন্ন ধর্মের ২৫ জন নেতা উপস্থিত ছিলেন।

পাঁচ দিনের আফ্রিকা সফরের অংশ হিসেবে গত বুধবার (২৫ নভেম্বর, ২০১৫) কেনিয়ায় পৌঁছেন খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। ব্যস্ত কর্মসূচি পালন শেষে গত শুক্রবার (২৭ নভেম্বর) তিনি উগান্ডার উদ্দেশ্যে কেনিয়া ত্যাগ করেন।



বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।