ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফেসবুকে মহানবীর মর্যাদা ও পরিচয় বিষয়ক ক্যাম্পেইন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
ফেসবুকে মহানবীর মর্যাদা ও পরিচয় বিষয়ক ক্যাম্পেইন

শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্ম ও ইন্তেকালের মাস রবিউল আউয়াল। এ মাসে বিশ্ববাসীর সামনে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঠিক শিক্ষা ও যথার্থ পরিচয় তুলে ধরতে মিসরের দারুল ইফতার (ফতোয়া বিভাগ) পক্ষ থেকে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসুবকে একটি আন্তর্জাতিক ক্যাম্পেইন চালু করা হয়েছে।



ফেসবুক কর্তৃক ভেরিফাইকৃত মিসরীয় দারুল ইফতার ফেসবুক পেইজে (Dar al-Iftaa in Egypt) হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সঠিক পরিচয় তুলে ধরার লক্ষে ইংরেজিতে তৃতীয় বারের মতো এ আন্তর্জাতিক ক্যাম্পেইন শুরু হয়েছে।

২০১৩ সালে খোলা ওই পেইজে ইতোমধ্যেই দেড় লাখের কিছু বেশি লাইক দেখা গেছে। পেইজে নিয়মিত ইসলামের বিভিন্ন বিষয়ে লেখা আপ করা হয়। দেয়া হয় পাঠাকের প্রশ্নের উত্তরও।

মিসরের গ্র্যান্ড মুফতি (দারুল ইফতার প্রধান) মুফতি ড. শাওকি আল্লাম (Dr. Shawky Allam) ক্যাম্পেইন উদ্বোধনকালে বলেন, ‘নবীদের সম্মান অন্যদের ধরাছোঁয়ার বাইরে, কারণ তারা আল্লাহর পক্ষ থেকে মনোনীত হন, তারা নিষ্পাপ এবং তাদের কাছে আল্লাহর বাণী বা ওহি নাজিল হয়। তারা সর্বদা শান্তির জন্য কাজ করেছেন। তাদের প্রচারিত শিক্ষা বিশ্ববাসীকে জানতে হবে। মানুষকে আমরা ইসলামের ওই সব শিক্ষার কথাই জানাতে চাই; যা তারা জানতে চায়। ’

রবিউল আওয়াল উপলক্ষে ক্যাম্পেইনটি চালু করা হয়েছে। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে ১০ মিলিয়ন অমুসলিম মহানবীর সিরাত (চরিত্র ও জীবনালেখ্য) এবং জীবনধারা সম্পর্কে পরিচিত হতে পারবেন।

ক্যাম্পেইনের অন্যতম উদ্যোক্তা ড. ইবরাহিম নাজম বলেন, ‘ইসলামের সঠিক চেহারা সবার কাছে স্পষ্ট করার জন্য এই ক্যাম্পেইন চালু করা হয়েছে। কেননা কিছু সন্ত্রাসী গোষ্ঠী ইসলামের নামে অপরাধ ঘটিয়ে ইসলামের পবিত্র ও শান্তিপূর্ণ চেহারাকে নষ্ট করার পায়তারা চালাচ্ছে। আমরা এ সব সমর্থন করি না। ’



বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad