ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল গ্রিসের সংসদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল গ্রিসের সংসদ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল গ্রিসের সংসদ। ফলে এখন থেকে গ্রিসের রাষ্ট্রীয় নথিপত্রে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের পরিবর্তে শুধু ফিলিস্তিন শব্দ ব্যবহার করা হবে।

যা অন্যসব স্বাধীন রাষ্ট্রগুলোর জন্য লেখা হয়। খবর আল জাজিরার।

গ্রিসের পার্লামেন্ট মঙ্গলবার (২২ ডিসেম্বর) এ স্বীকৃতি দিয়েছে। দেশটির সংসদে এ সংক্রান্ত প্রস্তাবটি সর্বসম্মতিক্রমে পাস হয়েছে। সংসদে ভোটাভুটির সময় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস উপস্থিত ছিলেন। এ স্বীকৃতিকে রাষ্ট্রীয় স্বীকৃতি না বলে সংসদীয় স্বীকৃতি বলা হচ্ছে।

তবে ভবিষ্যতে আনুষ্ঠানিক রাষ্ট্রীয় স্বীকৃতির ক্ষেত্রে সংসদের এ রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ ছাড়া এর ফলে গ্রিসের রাষ্ট্রীয় নথিপত্রে এখন থেকে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের পরিবর্তে ফিলিস্তিন শব্দ ব্যবহার করা হবে।

এর আগে দেশটির পার্লামেন্টের বৈদেশিক বিষয়ক কমিটি এবং প্রতিরক্ষা কমিটি সর্বসম্মতিক্রমে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার একটি প্রস্তাব পাস করে।

ফিলিস্তিনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস এখন গ্রিস সফরে রয়েছেন। রোববার থেকে তার গ্রিস সফর শুরু হয়। এরই মধ্যে তিনি গ্রিসের প্রেসিডেন্ট প্রোকোপিম পাভলোপৌলাস এবং প্রধানমন্ত্রী অ্যালেক্সি সিপারের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তবে গ্রিসের সংসদের এমন সিদ্ধান্তে প্রচণ্ড ক্ষুব্ধ হয়েছে ইসরাইল। যদিও তারা আনুষ্ঠানিকভাবে এখনও কিছু বলেনি।

উল্লেখ্য যে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে এখন পর্যন্ত ১৩৬টি রাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।