ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মালয়েশিয়াতেও চালু হলো শরিয়া এয়ারলাইন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
মালয়েশিয়াতেও চালু হলো শরিয়া এয়ারলাইন

মালয়েশিয়াতেও এবার চালু হলো বিশ্বের প্রথম ইসলামি শরিয়া আইন পালনকারী এয়ারলাইন- রায়ানি এয়ার। কুয়ালালামপুর, লাঙ্কাওয়ি (Langkawi) এবং অন্যান্য গন্তব্য থেকে ছেড়ে আসা এই এয়ারলাইনসের বিমানগুলো শরিয়া আইন মেনে হালাল খাবার পরিবেশন করবে এবং মদ পরিবেশন থেকে বিরত থাকবে।

আর নারী যাত্রীদের মাথার চুল ঢেকে রাখতে হবে। খবর এরাবিয়ান বিজনেসের।

রবিবার (২০ ডিসেম্বর) কুয়ালালামপুর থেকে রায়ানি এয়ারের (Rayani Air) একটি ফ্লাইট লাঙ্কাওয়ির উদ্দেশে ছেড়ে যায়। রায়ানি এয়ারের ব্যবস্থাপনা পরিচালক জাফর জামহারি (Jaafar Zamhari) বলেন, সব ফ্লাইটে মদ নিষিদ্ধ থাকবে আর পোশাক নীতমালাও আরো কঠোরভাবে অনুসরণ করা হবে।
 
জামহারি বলেন, মুসলিম নারী কেবিন ক্রদের বাধ্যতামূলকভাবে হিজাব পরতে হবে আর অমুসলিম নারী কেবিন ক্রদের ‘শালীন’ পোশাক পরতে হবে। আর প্রতিটি ফ্লাইটের শুরুতে পবিত্র কোরআনে কারিমের তেলাওয়াত ও দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে যাত্রা শুরু করতে হবে।
 
প্রসঙ্গত, মালয়েশিয়ার জনসংখ্যার ৬০% মুসলিম। বাকীরা বৌদ্ধ ও খ্রিস্টান।

উল্লেখ্য, সৌদি আরব ও ইরানে ইতোমধ্যেই শরিয়া আইন মেনে চলা বিমান পরিবহন চালু হয়েছে। ইরানের ন্যাশনাল এয়ারলাইনস- ইরান এয়ারের নারী কেবিন ক্রদের সবসময়ই বাধ্যতামূলকভাবে মাথায় হিজাব পরতে হয়।

আর সৌদি আরবের বিমান পরিবহনে মদ সম্পূর্ণরুপে নিষিদ্ধ।

যুক্তরাজ্যও ২০১৬ সাল থেকে শরিয়া আইন মেনে চলা বিমান পরিসেবা চালুর পরিকল্পনা করছে।

বাংলাদেশেও কাজী শফিকুর রহমানের পরিচালনায় থাকা বিশ্বের প্রথম মুসলিম বিমানচালক আব্বাস ইবনে ফিরনাসের নামে প্রতিষ্ঠিত ফিরনাস এয়ারওয়েজ সিলেট রুটে শরিয়া আইন মেনে চলা বিমান পরিবহন চালুর ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।