ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মালয়েশিয়ার গর্ব জামেক মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
মালয়েশিয়ার গর্ব জামেক মসজিদ ছবি: সংগৃহীত

মালয়েশিয়া তেরটি রাষ্ট্র এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিনপূর্ব এশিয়ার একটি দেশ। মালয়েশিয়ার আয়তন ৩,২৯,৮৪৫ বর্গকিমি।

রাজধানীর নাম কুয়ালালামপুর এবং পুত্রজায়া হলো ফেডারেল সরকারের রাজধানী।

মালয় ভাষা মালয়েশিয়ার সরকারী ভাষা। তবে আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে ইংরেজি ভাষা ব্যবহার করা হয়। এছাড়াও মালয়েশিয়াতেও প্রায় ১৩০টি ভাষা প্রচলিত।

মালয়েশিয়ার জনসংখ্যার ৬০% মুসলিম। বাকীরা বৌদ্ধ ও খ্রিস্টান। মালয়েশিয়া একটি মুসলমানপ্রধান দেশ।

মালয়েশিয়ায় অনেক মসজিদ ও ইসলামি স্থাপনা রয়েছে। এসবের একটি জামেক মসজিদ। এটি দেশটির সুন্দর নির্মাণশৈলীর মসজিদগুলোর একটি। এটি নির্মিত হয় মুরিয় স্থাপত্য ঘরানায়। কুয়ালালামপুরের এই মসজিদের অবস্থান কাং ও গোম্বাক নদীর মিলনস্থলে, মনোরম এক পরিবেশে। প্রকৃতি এখানে রূপের ছটায় অনবদ্য।

মসজিদটি কুয়ালালামপুরের পুরনো মসজিদগুলোর একটি। এর নকশা করেন আর্থার বেনসন হুব্বাক।

মসজিদের মূল দালানে রয়েছে তিনটি গম্বুজ। মাঝেরটি বড়, যার উচ্চতা ৭০ ফুট। লাল ও সাদা রঙের ডোরাকাটা মিনারের সংখ্যা দু’টি। এগুলোর উচ্চতা ৮৮ ফুট। মিনার দু’টিতে রয়েছে ছাতাকৃতির গম্বুজ।

জামেক মসজিদ নির্মিত হয় ১৯০৭ সালে। তবে এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ১৯০৯ সালে। ১৯৬৫ সালে জাতীয় মসজিদ নির্মাণের আগে এটি ছিল কুয়ালালামপুরের প্রধান মসজিদ।

এ মসজিদে ব্যবহার করা লাল ইট ও মর্মরপ্রস্তর স্মরণ করিয়ে দেয় মোগল ও উত্তর ভারতীয় ইসলামিক স্থাপত্যের কথা। তার মানে, জামেক মসজিদে মোগল স্থাপত্যের প্রভাব রয়েছে। দুই নদীর ছুটে চলা, গাছগাছালির শ্যামলিয়া আর উদার আকাশের রূপময়তা মিলে মসজিদটিকে করেছে আরো আকর্ষণীয়।

অনেক মালয়েশীয় এ মসজিদের জন্য গৌরব বোধ করে।

মসজিদে নেগারা সেদেশের জাতীয় মসজিদ। আর মালয়েশিয়ার তেরেনগানু এলাকার পোলা ও ওয়ান ম্যান দ্বীপে অবস্থিত ক্রিস্টাল মসজিদটিও বেশ বিখ্যাত।

Islam_Banner

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।