ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা নকশা, জেনে নিন কার খিত্তা কোথায়?

রাজীব সরকার,ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
বিশ্ব ইজতেমা নকশা, জেনে নিন কার খিত্তা কোথায়?

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আগামী শুক্রবার (৮ জানুয়ারি) বাদ ফজর আম বয়ানের  মধ্যে দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে তা শেষ হবে ১০ জানুয়ারি।

দ্বিতীয় ধাপ ১৫ জানুয়ারি শুরু হয়ে শেষ হবে ১৭ জানুয়ারি।

এবারের বিশ্ব ইজতেমায় প্রথম ধাপে দেশের ১৭টি জেলার মুসল্লিরা অংশ নেবে। দ্বিতীয় ধাপে অংশ নেবেন ১৬টি জেলার মুসল্লিরা। প্রত্যেক জেলার মুসল্লিদের জন্য আলাদা আলাদা খিত্তার ব্যবস্থা থাকবে। কোন জেলার মুসল্লিদের খিত্তা কোথায় ইজতেমার প্রথম ও দ্বিতীয় ধাপের নকশা দেখে তা জেনে নেওয়া যাবে।

প্রথম ধাপে অংশ নেয়া ১৭ জেলার মুসল্লিদের মধ্যে ঢাকা জেলা ১ থেকে ৬ নং খিত্তায়, শেরপুর ৭ নং খিত্তা, নারায়ণগঞ্জ ৮ ও ১১ নং খিত্তা, নীলফামারী ৯ নং খিত্তা, সিরাজগঞ্জ ১০ নং খিত্তা, নাটোর ১২ নং খিত্তা, গাইবান্ধা ১৩ নং খিত্তা, লক্ষীপুর ১৪ ও ১৫ নং খিত্তা, সিলেট ১৬ ও ১৭ নং খিত্তা, চট্টগ্রাম ১৮ ও ১৯ নং খিত্তা, নড়াইল ২০ নং খিত্তা,  মাদারীপুর ২১ নং খিত্তা, ভোলা ২২ ও ২৩ নং খিত্তা, মাগুড়া ২৪ নং খিত্তা, পটুয়াখালী ২৫ নং খিত্তা, ঝালকাঠি ২৬ নং খিত্তা এবং পঞ্চগড় ২৭ নং খিত্তা।

এছাড়া ১৫ জানুয়ারি দ্বিতীয় ধাপের ইজতেমায় অংশ নেবে ১৬ জেলার মুসল্লিরা। তাদের মধ্যে ঢাকা জেলা ১ থেকে ৭ নং খিত্তা, ঝিনাইদহ ৮ নং খিত্তা, জামালপুর ৯ ও ১১ নং খিত্তা, ফরিদপুর ১০ নং খিত্তা, নেত্রকোনা ১২ ও ১৩ নং খিত্তা, নরসিংদী ১৪ ও ১৫ নং খিত্তা, কুমিল্লা ১৬ ও ১৮ নং খিত্তা, কুড়িগ্রাম ১৭ নং খিত্তা, রাজশাহী ১৯ ও ২০ নং খিত্তা, ফেনী ২১ নং খিত্তা, ঠাকুরগাঁও ২২ নং খিত্তা, সুনামগঞ্জ ২৩ নং খিত্তা, বগুড়া ২৪  ও ২৫ নং খিত্তা, খুলনা ২৬ ও ২৭ নং খিত্তা, চুয়াডাঙ্গা ২৮ নং খিত্তা এবং পিরোজপুর ২৯ নং খিত্তা।

এবারের ইজতেমায় ঢাকা জেলার মুসল্লিরা দুই ধাপেই অংশ নিতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।