ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ইসলাম

ইজতেমার দ্বিতীয় পর্ব

র‍্যাবের ৫ স্তরের নিরাপত্তা জোরদার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
র‍্যাবের ৫ স্তরের নিরাপত্তা জোরদার ছবি: শেখ জাহাঙ্গীর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নাশকতা এড়াতে ও হুমকির বিষয় বিবেচনায় রেখে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মাঠ ও এর আশপাশে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।

ইজতেমা মাঠে মুসল্লিদের যাতে কোনো সমস্যা ও ময়দানকেন্দ্রিক বিশৃঙ্খলা তৈরি হতে না পারে সেজন্য সব গোয়েন্দা সংস্থার সঙ্গে সমন্বয় করে র‍্যাবের পাঁচ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে।

 

শুক্রবার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় টঙ্গীর বিশ্ব ইজতেমা মাঠ সংলগ্ন র‍্যাবের নিয়ন্ত্রণ কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।    

তিনি বলেন, বিশ্ব ইজতেমায় প্রথম পর্ব সুন্দর ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। আশা করছি দ্বিতীয় পর্বও একইভাবে শেষ হবে। আখেরি মোনাজাত শেষে মুসল্লিরা নিরাপদে এখান থেকে বাড়ি যেতে পারবেন।

তিনি বলেন, প্রথম পর্বের তুলনায় দ্বিতীয় পর্বে মুসল্লিদের নিরাপত্তা আরো বেশি জোরদার করা হয়েছে। ইজতেমা ময়দানের ভেতরে-বাইরে সাদা পোষাকে র‍্যাব ও গোয়েন্দা সদস্য বৃদ্ধি করা হয়েছে।

তিনি জানান, নিরাপত্তা একটি সমন্বিত উদ্যোগ। এখানে যারা আছি প্রত্যেককেই এই উদ্যোগে অংশগ্রহণ করার প্রয়োজন রয়েছে। র‍্যাব শুধু নিরাপত্তাই নয়, ইজতেমায় আগত মুসল্লিদের বিনামূল্যে চিকিৎসা সেবাও দিচ্ছে। এ পর্যন্ত প্রায় সাড়ে ৬ হাজার মুসল্লিকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

বেনজীর আরো জানান, র‍্যাব পক্ষ থেকে মুসল্লিদের বিনামূল্যে পানি বিতরণ করা হচ্ছে। যাতে আগত মুসল্লিরা পানির কষ্টে না থাকেন।  

সংবাদ সম্মেলনে জানানো হয়, পুরো ইজতেমা ময়দানে প্রবেশের ১৮টি গেটে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়াও বিদেশি মেহমানদের কামড়ার গেটেও রয়েছে সিসি ক্যামেরা। রাত-দিন সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য রয়েছে একটি মূল নিয়ন্ত্রণ কক্ষ ও ২টি উপ নিয়ন্ত্রণ কক্ষ।

এছাড়া ৯টি অবজারভেশন পোস্ট, ৯টি ওয়াচ টাওয়ার সার্বক্ষণিক মনিটরিং করছে। পুরো ময়দান পর্যবেক্ষণের জন্য আকাশপথেও টহলে থাকছে র‍্যাবের হেলিকপ্টার।

এর বাইরেও ময়দানে থাকছে র‍্যাবের বোম্ব স্কোয়াড, ডগ স্কোয়াড ও স্ট্রাইকিং ফোর্স। তুরাগ নদীতে টহলের জন্য থাকছে র‍্যাবের স্পিডবোট।

এছাড়াও ময়দানের প্রতিটি খিত্তায় একজন করে সাদা পোষাকে র‍্যাব সদস্য মোতায়ন থাকছে বলে জানান র‍্যাবের মহাপরিচালক।

এবার দেশের ৩২ জেলার মুসল্লিদের অংশগ্রহণে ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হচ্ছে। ১৫ জানুয়ারি শুক্রবার ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে তা শেষ হবে ১৭ জানুয়ারি।

এরআগে গত ৮ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এতে দেশ বিদেশের লাখো মুসল্লির অংশগ্রহণে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ১০ জানুয়ারি রোববার তা শেষ হয়।

এবারের ইজতেমা ৫১তম বিশ্ব ইজতেমা। আগামী ২০১৭ সালের বিশ্ব ইজতেমায় অংশ নেবেন এবার বাদ পড়া ৩২ জেলার মুসল্লিরা।

** ইজতেমার দ্বিতীয় পর্বে এক মুসল্লির মৃত্যু
** আমবয়ানে চলছে ইজতেমার দ্বিতীয় পর্ব
** বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু
** বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার


বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৬
এসজেএ/আরএস/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।