ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বাল্টিমোরের মসজিদে ওবামা

‘মুসলিমরা শুরু থেকেই আমেরিকা গড়ায় অংশ নিয়েছে’

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
‘মুসলিমরা শুরু থেকেই আমেরিকা গড়ায় অংশ নিয়েছে’ ছবি: সংগৃহীত

পূর্ব ঘোষণা অনুযায়ী প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের একটি মসজিদ পরিদর্শন করলেন বারাক ওবামা। এ সময় সেখানকার মুসলিম নেতাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

বৈঠককালে মার্কিন প্রেসিডেন্ট কয়েকজন রাজনীতিকের উদ্দেশ্যপ্রণোদিত মুসলিমবিদ্বেষী বক্তব্যেরও নিন্দা করেন।

আন্তর্জাতিক একটি সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, স্থানীয় সময় বুধবার (০৩ ফেব্রুয়ারি) মেরিল্যান্ড অঙ্গরাজ্যের ইসলামিক সোসাইটি অব বাল্টিমোর মসজিদে যান প্রেসিডেন্ট ওবামা। এ সময় ওই মসজিদে দুই শতাধিক মার্কিন মুসলিম উপস্থিত ছিলেন।

বৈঠকে বারাক ওবামা বলেন, প্রায়ই যুক্তরাষ্ট্রের মুসলিমরা লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছেন, তাদের দোষারোপ করা হচ্ছে। একজনের বিশ্বাসকে আক্রমণ করার মানে হচ্ছে সবার বিশ্বাসকে আঘাত করা। এমন আচরণ কোনো অবস্থাতেই কাম্য নয়।
 
মসজিদ পরিদর্শনকালে উপস্থিত মুসলিমদের উদ্দেশ্যে ওবামা বলেন, আপনারা শুধু মুসলিম নন বা শুধু আমেরিকান নন, আপনারা একই সঙ্গে মুসলিম ও আমেরিকান।

ওবামা বলেন, আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে আমি বলছি, আপনারা এ দেশের জন্য সম্পূর্ণ উপযুক্ত। আপনারা অন্যান্য ধর্মবিশ্বাসীর মতোই মার্কিন পরিবারের সদস্য। মুসলিমরা শুরু থেকেই আমেরিকা গড়ায় অংশ নিয়েছেন। সুতরাং অযাচিত কোনো সন্ত্রাসী হামলার পরই মুসলিমদের দিকে আঙুল তোলার মনোভাব পরিবর্তন দরকার।

মার্কিন টেলিভিশন অনুষ্ঠানে ইতিবাচক মুসলিম চরিত্র দেখানো উচিত মন্তব্য করে তিনি বলেন, একটা সময় এ দেশের টিভিতে কালো মানুষদেরও দেখা যেত না। সে অবস্থার অবসান হয়েছে। চলমান অবস্থারও ইতি ঘটবে।

সাম্প্রতিক সময়ে একাধিক সন্ত্রাসী হামলা ও ডোনাল্ড ট্রাম্পসহ বেশ কয়েকজন রাজনীতিকের বিরূপ মন্তব্য ও মনোভাবের কারণে যুক্তরাষ্ট্রে মুসলিমবিদ্বেষ নাটকীয়ভাবে বেড়ে গেছে। এর মধ্যে ওবামার মসজিদ পরিদর্শনের ঘটনাটি বিশেষ গুরুত্ব বহন করছে। বিশ্ব মিডিয়াও বিষয়টিকে আলাদা গুরুত্ব দিয়েছে।

বাল্টিমোরের যে মসজিদটি ওবামা পরিদর্শন করেছেন, তা আমেরিকার পূর্বাঞ্চলের সবচেয়ে বড় মসজিদ। ওবামা তার ভাষণের আগে মসজিদের ইমাম ইয়াসিন শেখ ও মার্কিন অসি চালনা দলের একমাত্র নারী মুসলিম সদস্য ইবতিহাজ মোহাম্মদের সঙ্গে আলাদা করে কথা বলেন।

প্রেসিডেন্ট ওবামা এর আগে ২০১০ সালে ইন্দোনেশিয়ায় জাকার্তার একটি মসজিদ ও ২০০৯ সালে তুরস্কের নীল মসজিদ পরিদর্শন করেছিলেন।

আর ২০০১ সালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ওয়াশিংটনের ইসলামিক কালচারাল সেন্টার পরিদর্শনে যান ও ইসলামকে শান্তির ধর্ম হিসেবে অভিহিত করেন।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এমএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।