ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ঘরে মাকড়সার জাল মানেই দারিদ্র্য নয়

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
ঘরে মাকড়সার জাল মানেই দারিদ্র্য নয়

লোকমুখে একটি কথা প্রচলিত আছে যে, ঘরে মাকড়সার জাল থাকলে অভাব অনটন দেখা দেয়। এটা নিয়ে অনেককে তর্কে জড়াতেও দেখা যায়।

অনেকে এটাকে কঠিনভাবে মানেন ও বিশ্বাস করেন। কিন্তু ইসলামি শরিয়তে এ কথার কোনো ভিত্তি নেই। সুতরাং মাকড়সার জাল ঘরে থাকলে অভাব-অনটন দেখা দেয় কথাটিকে ইসলামি স্কলাররা অবাস্তব কথা বলে সাব্যস্ত করেছন।

পবিত্র কোরআন ও হাদিসে এর কোনো প্রমাণ নেই। কোনো কোনো তাফসিরের কিতাবে হজরত আলী রাযিয়াল্লাহু আনহু থেকে এ ধরনের একটি কথা উল্লেখ আছে বলে পাওয়া যায়। কিন্তু এ কথা বিশেষজ্ঞ গবেষকদের কাছে সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য।

তবে হ্যাঁ, পরিষ্কার-পরিচ্ছন্নতা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিধান। ইসলাম পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বেশ গুরুত্ব দিয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্ন মানুষদের আল্লাহতায়ালা পছন্দ করেন। এ প্রসঙ্গে কোরআনে কারিমের বিভিন্ন স্থানে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ তওবাকারী এবং অপরিষ্কার-অপরিচ্ছন্নতা থেকে যারা বেঁচে থাকে তাদেরকে পছন্দ করেন। ’ –সূরা আল বাকারা: ২২২

‘বলো, অপবিত্র ও পবিত্র সমান নয়, যদিও অপবিত্রের প্রাচুর্য তোমাকে বিস্মিত করে। অতএব, হে বুদ্ধিমানগণ, আল্লাহকে ভয় করো- যাতে তোমরা মুক্তি পাও। ’ –সূরা মায়েদা: ১০০

‘অবশ্যই সাফল্য লাভ করবে সে, যে পরিষ্কার-পরিচ্ছন্ন হয়। ’ –সূরা আল আলা : ১৪

‘হে চাদরাবৃত! উঠুন, সতর্ক করুন, আপন পালনকর্তার মাহাত্ম্য ঘোষণা করুন, আপন পোশাক পরিচ্ছন্ন করুন এবং ময়লা আবর্জনা থেকে দূরে থাকুন। -সূরা মুদ্দাস্সির: ০১-০৫
 
‘হে রাসূলরা, আপনারা পরিষ্কার-পরিচ্ছন্ন খাবার খান এবং সৎকাজ করুন!’ –সূরা মুমিনুন: ৫১

আর হাদিসে হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অর্ধেক। ’ –সহিহ মুসলিম শরিফ: ২/০৪৩২

তবে এই হাদিসটি লোকমুখে প্রচলিত এভাবে, ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। ’ আসলে সহিহ হাদিস গ্রন্থে একে ঈমানের অর্ধেক বলা হয়েছে। বর্ণিত কোরআন ও হাদিসের অালোকে বলা যায়, ইসলাম পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাকে যথেষ্ট গুরুত্ব প্রদান করে ঈমানের অর্ধেক বলে ঘোষণা করেছে।

সুতরাং ঘর-বাড়িকে মাকড়সার জাল এবং অন্যান্য ময়লা-আবর্জনা থেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা যে কর্তব্য- তা আর নতুনভাবে বলার অপেক্ষা রাখে না।

কিছু দার্শনিকের অভিমত হলো, ঘরে মাকড়সার জাল থাকলে অভাব অনটন দেখা দেয়- এটা বলার কারণ হলো, মাকড়সার জালের মতো হালকা ময়লা যে পরিষ্কার রাখে না সে অলস। আর অলসের পরিণতি দারিদ্র। এ কথা থেকে প্রচলিত হয়ে গেছে, ঘরে মাকড়সার জাল থাকলে অভাব অনটন দেখা দেয়।

অনেকে মাকড়সা মারতে নিষেধ করেন। এ বিষয়ে ধর্মবেত্তাদের অভিমত হলো, কোনো মাকড়সা যদি ক্ষতিকর বা বিষাক্ত প্রকৃতির হয়- তবে তা মেরে ফেলা জায়েয। কিন্তু যদি তা ক্ষতিকর না হয় সেক্ষেত্রে না মেরে বাসা-বাড়ি থেকে তা ঝেড়ে ফেলে দেয়াই শ্রেয়।



বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।