ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

দুম্বার চামড়ার ওপর লিখিত কোরআনের দুর্লভ পাণ্ডুলিপি সিঙ্গাপুরে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
দুম্বার চামড়ার ওপর লিখিত কোরআনের দুর্লভ পাণ্ডুলিপি সিঙ্গাপুরে ছবি: সংগৃহীত

সিঙ্গাপুরের লুইস রোডে অবস্থিত ‘বিয়ালাভী’ মসজিদে (Ba’alawie Mosque) হস্তলিখিত প্রাচীন কোরআনে কারিমের পাণ্ডুলিপি ও বিরল কিছু ইসলামি ঐতিহাসিক জিনিসের সংগ্রহশালা গড়ে তোলা হয়েছে।

কোরআন শরিফের এ সব মূল্যবান পাণ্ডুলিপি দীর্ঘ বছর ধরে সংগ্রহ করা হয়েছে।

মসজিদের বর্তমান ইমামের মরহুম পিতা হাবিব হাসান আল আতাস (Habib Hasan Al-Attas) একক প্রচেষ্টায় ঐতিহাসিক এসব বস্তু সংগ্রহ করেছেন। হাবিব আল আতাস ঐতিহাসিক এ সব জিনিসি ও প্রাচীন কোরআনের পাণ্ডুলিপিগুলো ধীরে ধীরে সংগ্রহ করে নিজের ঘরেই সংরক্ষণ করেছিলেন। তবে সংগ্রহের পরিমাণ বেড়ে গেলে তিনি সিদ্ধান্ত নেন এ সব মূল্যবান পাণ্ডুলিপি প্রদর্শনের জন্য মসজিদে স্থানান্তর করবেন। পরে ১৯৮০ সালের প্রথম দিকে এসব মসজিদে স্থানান্তর করেন।

হস্তলিখিত এ সব কোরআন বিভিন্ন সময়ের। এর মাঝে ১৫ শতকে লিখিত কোরআনের পাণ্ডুলিপিও রয়েছে।

রয়েছে দুম্বার চামড়ার ওপর লিখিত কোরআনের পাণ্ডুলিটি। প্রায় ৬০০ বছর পূর্বে লেখা এ কোরআন শরিফের প্রতিটি পৃষ্ঠা সোনালী রঙের কালি দ্বারা সজ্জিত করা রয়েছে।

ব্যক্তিগতভাবে গড়ে তোলা এ সংগ্রহশালার অন্যতম আকর্ষণ হলো- বিশেষ পদ্ধতিতে তুঁত পাতার ওপর লিখিত একটি বই। আর দর্শকদের বিস্ময়াভূত করে ৩৫০ বছর আগে লেখা ইন্দোনেশিয়া সংগ্রহ করা গাছের বাকলেও ওপর লেখা কোরআন।

এ সব কোরআন তুরস্ক, সৌদি আরব, ইন্দোনেশিয়া, চীন এবং মঙ্গোলিয়াসহ অন্যান্য দেশ থেকে সংগ্রহ করে সিঙ্গাপুরে আনা হয়েছে।

বর্তমানে কোরআন শরিফ ও ঐকিহাসিক জিনিসগুলো কাচের আলমারির মধ্যে রাখা হয়েছে। আলমারিগুলো বৈজ্ঞানিকভাবে আবহাওয়াসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থাও রয়েছে।

এ সংগ্রহশালার বর্তমান তত্ত্বাবধায়ক এম রেজা আলী মাহাত বলেন, গত ১০ বছর ধরে বিরল এসব সংগ্রহ সংরক্ষণের জন্য আমরা কাজ করে যাচ্ছি। আমরা নানা পদ্ধতি ও বৈজ্ঞানিক উপায়ে এসব ঐতিহাসিক বস্তু-পাণ্ডুলিপি সংরক্ষণ করতে সক্ষম হয়েছি। এখন এটা দর্শকরা দেখতে পাচ্ছেন। আমরা আশা করি, এর দ্বারা আগামী প্রজন্ম আমাদের সোনালী অতীত সম্পর্কে জানতে পারবে ও উপকৃত হবে।

-ইয়াহু নিউজ অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।