ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ইসলাম

ওমরা ভিসায় সৌদিতে থেকে গেলে জেল-জরিমানা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
ওমরা ভিসায় সৌদিতে থেকে গেলে জেল-জরিমানা ছবি: সংগৃহীত

ওমরা ভিসায় হজ পালনের উদ্যেশে মক্কা-মদিনায় গিয়ে ভিসার মেয়াদ থাকা অবস্থায় দেশে ফিরে যাওয়ার বিষয়ে সতর্ক করেছে সৌদি সরকার। ভিসার মেয়াদ শেষ হওয়ার পর কেউ সৌদিতে অবস্থান করলে ৫০ হাজার থেকে এক লাখ রিয়াল অর্থদণ্ড করার কথা বলেছে সৌদি কর্তৃপক্ষ।

ওমরা ভিসায় হজ পালনের উদ্যেশে মক্কা-মদিনায় গিয়ে ভিসার মেয়াদ থাকা অবস্থায় দেশে ফিরে যাওয়ার বিষয়ে সতর্ক করেছে সৌদি সরকার।

ভিসার মেয়াদ শেষ হওয়ার পর কেউ সৌদিতে অবস্থান করলে ৫০ হাজার থেকে এক লাখ রিয়াল অর্থদণ্ড করার কথা বলেছে সৌদি কর্তৃপক্ষ।

সেই সঙ্গে এক বছর কারাদণ্ডও হতে পারে।  খবর আরব গণমাধ্যম আল আরাবিয়া ডটনেটের।

সৌদি সরকার ঘোষণা করেছে, ভিসা সেবাপ্রদানকারী কোম্পানি এবং ওমরা ও হজ সফর পরিচালনাকারী দায়িত্বশীলরা দেরি করা ওমরা পালনকারীদের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনতিবিলম্বে অবগত করবেন। অবগত না করালে তাদেরও ১ লাখ রিয়াল অর্থদণ্ডে দণ্ডিত করা হবে।

সৌদি কর্তৃপক্ষ ওমরা সেবা প্রদানকারী কোম্পানিগুলোকে সর্তক করে বলেন, ওমরা ভিসার শর্তবিরোধী কাজে জড়িত সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধেও আইনানুগ কঠিন সিদ্ধান্ত নেওয়া হবে। বহিরাগত ওমরা পালনকারীদের যারা আইনবিরুদ্ধ সহায়তা করে এবং নিজ দেশে ফিরে যেতে বিলম্বকারী ওমরা পালনকারীদের দেখভাল করে তাদেরও ১ লাখ রিয়াল জরিমানা করা হবে। সেই সঙ্গে কোম্পানির পরিচালককে এক বছরের জেল ও সৌদি থেকে বহিস্কারের শাস্তিও প্রদান করতে পারে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।