ঢাকা, শনিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

ইসলাম

বিশ্বের সবচেয়ে দামি ভবন মক্কার মসজিদে হারাম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
বিশ্বের সবচেয়ে দামি ভবন মক্কার মসজিদে হারাম মুসলিম জাহানের অন্যতম পূণ্যস্থান মসজিদে হারাম

পৃথিবীতে বহু মূল্যবান ও দামি দামি প্রচুর ভবন রয়েছে। এর মধ্যে সবচেয়ে দামি শীর্ষ দশটি ভবনের একটি তালিকা প্রস্তুত করেছে ব্রিটেনের বিখ্যাত আবাসন কোম্পানী হোমস অ্যান্ড প্রোপার্টি। ওই তালিকার শীর্ষস্থানে রয়েছে মক্কার মসজিদে হারাম।

পৃথিবীতে বহু মূল্যবান ও দামি দামি প্রচুর ভবন রয়েছে। এর মধ্যে সবচেয়ে দামি শীর্ষ দশটি ভবনের একটি তালিকা প্রস্তুত করেছে ব্রিটেনের বিখ্যাত আবাসন কোম্পানী হোমস অ্যান্ড প্রোপার্টি।

ওই তালিকার শীর্ষস্থানে রয়েছে মক্কার মসজিদে হারাম।

মসজিদে হারাম ইসলামের সবচেয়ে পবিত্র স্থান। সৌদি আরবের মক্কা শহরে এর অবস্থান। পবিত্র কাবার ঘরের চারপাশে যে মসজিদ তার নাম ‘আল মসজিদুল হারাম। ’ যাতে এক রাকাত নামাজের সওয়াব লক্ষ রাকাত নামাজের সমান। আল মসজিদুল হারামকে সংক্ষেপে মসজিদে হারাম বা হারাম শরিফও বলা হয়। মুসলমানরা নামাজের সময় পবিত্র কাবার দিকে মুখ করে দাঁড়ায়।  

ভেতরের ও বাইরের নামাজের স্থান মিলে মসজিদের বর্তমান কাঠামো ৩ লাখ ৫৬ হাজার ৮০০ বর্গমিটার (৮৮.২ একর) এলাকাজুড়ে। মসজিদ সার্বক্ষণিক খোলা থাকে। মসজিদে হারামের রয়েছে সুউচ্চ ৯টি মিনার।

মুসলিম জাহানের অন্যতম পূণ্যস্থান মসজিদে হারাম পৃথিবীর বড় মসজিদগুলোর অন্যতম একটি। হোমস অ্যান্ড প্রোপার্টি এর মূল্য নির্ধারণ করেছে ৭৫ বিলিয়ন ডলার।
তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে মক্কার আবরাজ আল বায়িত টাওয়ার্স
তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে, মক্কার ‘আবরাজ আল বায়িত টাওয়ার্স’। ওই টাওয়ারে রয়েছে পৃথিবীর সবচেয়ে বড় ঘড়ি। এটি বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভবন। ভবনটি হারাম শরিফ থেকে ৫০ মিটার দূরে অবস্থিত। একে ‘মক্কা ক্লক রয়্যাল টাওয়ার’ (মক্কা টাওয়ার) বলা হয়। শহরের বেশির ভাগ মানুষই সময় দেখার প্রয়োজন হলে সেই ঘড়ি দেখে সময় মিলিয়ে নেয়, হাতঘড়ি কিংবা মোবাইল স্ক্রিন দেখার প্রয়োজন পড়ে না।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa