ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

ইসলাম

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতদের মাগফিরাত কামনায় কোরআন তেলাওয়াত

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতদের মাগফিরাত কামনায় কোরআন তেলাওয়াত ইন্দোনেশিয়ার একটি গণকবরের পাশে বসে স্বজনদের আত্মার মাগফিরাত কামনায় কোরআন তেলাওয়াতের দৃশ্য

১২ বছর আগে প্রলয়ঙ্করী সুনামির আঘাতে নিহত স্বজনদের আত্মার মাগফিরাত কামনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে স্মরণ করেছে ইন্দোনেশিয়ার হাজারও মানুষ।

১২ বছর আগে প্রলয়ঙ্করী সুনামির আঘাতে নিহত স্বজনদের আত্মার মাগফিরাত কামনায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে স্মরণ করেছে ইন্দোনেশিয়ার হাজারও মানুষ।

সুনামিতে নিহতদের জন্য বিশেষ প্রার্থনা করতে সোমবার (২৬ ডিসেম্বর) ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের বিভিন্ন গণসমাধিতে হাজির হয় বহু মানুষ।

গণসমাধিতে হাজির হয়ে নিহতদের স্বজনরা কোরআনে কারিম তেলাওয়াত করে তাদের জন্য বিশেষ মোনাজাত করেন। এ সময় অনেককে দীর্ঘ সময় নিয়ে গণসমাধির পাশে বসে পবিত্র কোরআন তেলাওয়াত করতে দেখা যায়।  

২০০৪ সালেরও ওই প্রাকৃতিক বিপর্যয়ে এশিয়ার ১৪টি দেশে মারা গিয়েছিল দুই লাখ ৩০ হাজার থেকে দুই লাখ ৮০ হাজার মানুষ। এর মধ্যে শুধু ইন্দোনেশিয়ায়ই মারা যায় প্রায় এক লাখ ৭০ হাজার। ওই সুনামিটি ইতিহাসের স্মরণকালের সবচেয়ে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়।
আচেহ প্রদেশের উলে লিহিউ গণকবরে কোরআন তেলাওয়াতে মশগুল একটি পরিবার
গণকবরগুলো ছাড়াও ইন্দোনেশিয়ার মসজিদে মসজিদে লোকজন তাদের হারানো স্বজনদের উদ্দেশ্যে কোরআন তেলাওয়াত করেন। আয়োজন করা হয় বিশেষ দোয়া মাহফিলেরও।  

ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের উলে লিহিউ গণকবরে প্রায় ১৫ হাজার  মানুষকে গণকবর দেওয়া হয়েছে। গণকবর দেওয়া নিহতদের পরিচয় শনাক্ত করা যায়নি। উলে লিহিউ গণকবরে স্বজনদের জন্য প্রার্থনা করতে আসা ৬৫ বছরের মরিয়ম গণমাধ্যমকে বলেন, তিনি প্রতি বছর এখানে এসে প্রার্থনা করেন

ভয়ঙ্কর সেই সুনামিতে মরিয়ম ছেলে, বউ ও তিন নাতি-নাতনিকে হারান। মরিয়ম তাদের আত্মার শান্তি কামনায় প্রতি বছর উলে লিহিউ গণকবরস্থানে প্রার্থনা করেন, কোরআন তেলাওয়াত করে দিনটি কাটান। সাধ্যমতো তাদের আত্মার শান্তি কামনায় দান-খয়রাতও করেন।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa