ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

এবার ১ লাখ ৭০ হাজার ভারতীয় মুসলমান হজ পালন করবেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এবার ১ লাখ ৭০ হাজার ভারতীয় মুসলমান হজ পালন করবেন ভারতের প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি এবং সৌদি আরবের হজমন্ত্রী ডা. মুহাম্মদ সালেহ বিন তাহের বেনটেন

ভারতীয় মুসলমানদের জন্য হজের কোটা বাড়িয়েছে সৌদি আরব। প্রায় তিন দশকের মধ্য এটা বড় ধরনের অগ্রগতি বলে দাবি করেছে ভারতীয় মিডিয়া। 

এদিকে হজের কোটা বাড়ানোর উদ্যোগকে আনন্দের সঙ্গে স্বাগত জানিয়েছে বিজেপি। এমনকি বিজেপি সরকার এটাকে তাদের বড় ধরনের কূটনৈতিক অর্জন বলে মনে করছে।

 

সৌদি আরবের জেদ্দায় হজের কোটা নিয়ে বুধবার (১১ জানুয়ারি) বৈঠক করেছেন ভারতের প্রতিমন্ত্রী মুখতার আব্বাস নাকভি এবং সৌদি আরবের হজমন্ত্রী ডা. মুহাম্মদ সালেহ বিন তাহের বেনটেন।

বৈঠক শেষে দ্বি-পাক্ষিক হজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।  

নতুন চুক্তি অনুসারে এখন থেকে ভারতের ১ লাখ ৭০ হাজার ৫২০ জন হাজী হজ পালন করতে পারবেন। আসন্ন হজ মৌসুম থেকে এই চুক্তি কার্যকর হবে।

আগে ভারতে থেকে ১ লাখ ৩৬ হাজার ২০ জন ভারতীয় মুসলমান হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারতেন। নতুন চুক্তির আওতায় ভারতের হাজীর সংখ্যা বেড়েছে ৩৪ হাজার ৫০০ জন।  

২০১২ সাল থেকেই হজে ভারতীয়দের কোটা বৃদ্ধির দাবি করছিল দিল্লি। প্রায় বছর পাঁচেক পর মঞ্জুর হলো সেই আবেদন।
 
বুধবার বৈঠক শেষে মুখতার আব্বাস নাকভি বলেন, ‘সৌদি আরবের হজ বিভাগের মন্ত্রীর সঙ্গে খুব ফলপ্রসূ বৈঠক হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সৌদি আরব সফরের পর থেকেই উন্নত হয়েছে দুই দেশের পারস্পরিক সম্পর্ক। গত বছর এপ্রিলে হয়েছিল সেই সফর। এরপর দুই দেশের শীর্ষস্থানীয় নেতাদের বারংবার উভয় দেশে সফরের কারণে ভারতের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক খুব মজবুত হয়েছে বলে জানিয়েছেন মুখতার আব্বাস নাকভি।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন [email protected]

বাংলাদেশ সময়: ২০৪৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।