ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা

বয়ান শুনে কাটছে মুসল্লিদের দ্বিতীয় দিন

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
বয়ান শুনে কাটছে মুসল্লিদের দ্বিতীয় দিন বয়ান শুনে কাটছে মুসল্লিদের দ্বিতীয় দিন। ছবি: বাংলানিউজ

গাজীপুর: টঙ্গীর তুরাগ পাড়ে দ্বিতীয় ধাপের বিশ্ব ইজতেমায় তাবলিগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শুনে কাটছে লাখো মুসল্লির দ্বিতীয় দিন। 

শনিবার (২১ জানুয়ারি) বাদ ফজর মাওলানা মো. জমশেদের আমবয়ানে শুরু হয় দ্বিতীয় দিন। ফজরের নামাজের পর লাখো মুসল্লি নিজ নিজ খিত্তায় অবস্থান নিয়ে দিন-দুনিয়া ও আখেরাতের বিষয়ে দেওয়া বয়ান শুনছে।

সকাল থেকে মুসল্লিরা ব্যস্ত সময় পার করছেন ধর্মীয় বিষয়ের উপর বিভিন্ন দিক নির্দেশনামূলক বয়ান শুনে। তাবলীগ জামাতের শীর্ষ সব আলেমদের উর্দু বয়ান তাৎক্ষণিক বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষায় অনুবাদ করে শোনান শীর্ষ পর্যায়ের আলেমরা।
 
বয়ানে বলা হয়, আল্লাহর কাছে আমল ছাড়া দুনিয়ার জিন্দেগীর কোনো মূল্য নেই। দ্বীনের দাওয়াতের মাধ্যমে ঈমান মজবুত হয়। ঈমান মজবুত হলে আল্লাহর সঙ্গে গভীর সম্পর্ক গড়ে ওঠে। আর এ সম্পর্ক গড়ে ওঠলে দুনিয়া ও আখেরাতে কামিয়াবি হাসিল হয়।  

গত শুক্রবার (২০ জানুয়ারি) বাদ ফজর শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপ। রোববার (২২ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। এবার দুই ধাপের বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছে দেশের ৩৩টি জেলার মুসল্লি। এছাড়া বিদেশি কয়েক হাজার মুসল্লি দুই ধাপের বিশ্ব ইজতেমায় অংশ নিয়েছে।

এবার দুই ধাপে অংশ নেওয়া জেলাগুলো হলো- ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়ীয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা, যশোর, মেহেরপুর, লালমনিরহাট, রাজবাড়ী, দিনাজপুর, হবিগঞ্জ, মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, কক্সবাজার, নোয়াখালী, বাগেরহাট, চাঁদপুর, পাবনা, নওগাঁ, কুষ্টিয়া, বরগুনা ও বরিশাল।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৭
আরএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।