ঢাকা, রবিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ০১ অক্টোবর ২০২৩, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫

ইসলাম

অন্ধ হাফেজ আবদুল করিম যাচ্ছেন ইরানের কোরআন প্রতিযোগিতায়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
অন্ধ হাফেজ আবদুল করিম যাচ্ছেন ইরানের কোরআন প্রতিযোগিতায় অন্ধ হাফেজ আবদুল করিম যাচ্ছেন ইরানের কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে

ইরানের আওকাফ ও জনকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী এপ্রিল মাসে ৩৪তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক এই কোরআন প্রতিযোগিতায় বিশ্বের প্রায় ৭০টি দেশের প্রতিনিধি অংশ নেবেন।

প্রতিযোগিতায় ৩০ পারা হেফজুল কোরআন, কেরাত, নারী ও অন্ধদের নিয়ে আলাদা গ্রুপ থাকবে। আন্তর্জাতিক এই প্রতিযোগিতার বাংলাদেশি প্রতিনিধি নির্বাচন সম্পন্ন হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ বাছাই অনুষ্ঠিত হয়।

আগামী ১৯ এপ্রিল শুরু হয়ে ২৬ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় হেফজ বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন ১৯ বছর বয়সী বরিশালের হাফেজ মুজাহিদুল ইসলাম। কেরাত বিভাগে ময়মনসিংহ জেলা‍র ৩৫ বছর বয়সী কারি আবু সালেহ মো. মুসা। নারী গ্রুপে ঢাকার কারি মাহমুদা ও অন্ধ বিভাগে ১৮ বছর বয়সী হাফেজ আবদুল করিম।

২০১৬ সালে ইরান প্রথমবারের মতো অন্ধদের নিয়ে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার আয়োজন করে। গতবার অন্ধদের বিভাগে বাংলাদেশসহ ১৬টি দেশের প্রতিনিধি অংশ নেয়।

১৯৮১ সাল থেকে ইরানে প্রতিবছর আন্তর্জাতিক মানের এই প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে আসছে। গোটা বিশ্বে পবিত্র কোরআনের সমৃদ্ধ বাণীকে ছড়িয়ে দেওয়া এবং কোরআনের চর্চা বাড়ানোই এ প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।

বিজয়ী প্রতিযোগীদের সবাইকে নগদ অর্থ ও সনদসহ বিভিন্ন পুরস্কার দেওয়া হয়।

অন্ধ বিভাগে বাংলাদেশের প্রতিনিধি হাফেজ আবদুল করিমের বাড়ি কুমিল্লা জেলার মুরাদনগরে। আবদুল করিম হাফেজ কারী নেছার আহমাদ আন নাছিরী পরিচালিত যাত্রাবাড়ী মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার ছাত্র।

২০১৬ সালে এই মাদরাসার আরেক ছাত্র অন্ধ হাফেজ তানভির হোসাইন ইরানে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ৪র্থ স্থান অর্জন করে। হাফেজ তানভির সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত আন্তর্জাতিক আরেক (২০১৬) প্রতিযোগিতায় ৭৩টি দেশের মধ্যে প্রথম স্থান লাভ করে। এছাড়াও এ মাদরাসার বেশ কয়েকজন ছাত্র ও শিক্ষক বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিজয়ী হয়ে দেশের সুনাম অর্জনে অবদান রেখেছেন।
 
ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa