ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

পবিত্র কোরআনের হাফেজ হলেন মালয়েশিয়ার অটিজম আক্রান্ত কিশোর

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
পবিত্র কোরআনের হাফেজ হলেন মালয়েশিয়ার অটিজম আক্রান্ত কিশোর অটিজম রোগে আক্রান্ত হয়েও মালয়েশিয়ার আহমাদ যাহিরুদ্দিন জায়লানি সম্পূর্ণ কোরআন মুখস্থ করতে সক্ষম হয়েছেন

পুরো ৩০ পারা কোরআন মুখস্থ করা সহজ বিষয় নয়। এ জন্য দরকার দৃঢ় প্রতিশ্রুতি, আন্তরিকতা ও ভালোবাসা। আর এসব বিষয় শতভাগ পূরণ করে পবিত্র কোরআনের ত্রিশ পারা মুখস্থ করে হাফেজ হয়েছেন মালয়েশিয়ার অটিজম আক্রান্ত এক কিশোর শিক্ষার্থী। 

অটিজম রোগে আক্রান্ত হয়েও আহমাদ যাহিরুদ্দিন জায়লানি (Ahmad Zahiruddin Zailani) সম্পূর্ণ কোরআন মুখস্থ করতে সক্ষম হয়েছেন। তার কোরআন মুখস্থের বিষয় প্রমাণ করে, এই বিবর্তনশীল ব্যাধি স্থায়ী কোনো অক্ষমতার কারণ নয়।

১৪ বছর বয়সী আহমাদ যাহিরুদ্দিন দীর্ঘ দুই বছর কঠোর অধ্যবসায়ের মাধ্যমে সম্পূর্ণ কোরআন মুখস্থ করেছেন। তাকে নিয়ে মালয়েশিয়া ডাইজেস্ট থেকে শুরু করে বিভিন্ন সংবাদ মাধ্যম খবর প্রকাশ করেছে।  

মালয়েশিয়ার বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান দারুল কোরআন একাডেমির প্রথম অটিজম আক্রান্ত শিক্ষার্থী আহমাদ যাহিরুদ্দিন কোরআন মুখস্থ করা প্রসঙ্গে বলেন, ‘যখন পবিত্র কোরআন আমাদের হৃদয়ে স্থান পায়, তখন আমাদেরকে তা ধৈর্যশীল এবং উত্তম মানুষে পরিণত করে। ’

অটিজম আক্রান্তদের জন্য আলাদা কোনো শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় আহমাদ যাহিরুদ্দিনকে পড়ালেখা করতে বেশ বিড়ম্বনা পোহাতে হয়েছে।

অবশেষে তার পিতা তাকে মালয়েশিয়ার কুয়ালা কুবু বারু শহরের দারুল কোরআন একাডেমিতে ভর্তি করেন। এখানে ভর্তি হওয়ার দুই বছরের মধ্যে তিনি সম্পূর্ণ কোরআন হেফজ করেন। চলতি ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে তার কোরআন মুখস্থ শেষে হয়।  

উচ্চ শিক্ষা অর্জনের লক্ষে আহমাদ যাহিরুদ্দিনকে আরও উন্নত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির চেষ্টা করা হবে। যেখানে অটিজমে আক্রান্তদের পড়ালেখার ব্যবস্থা থাকবে।  

আহমাদ যাহিরুদ্দিনে কোরআন হেফজের বিষয়টি সাধারণ শিক্ষার্থীদের জন্য একটি উদাহরণ হতে পারে।  

কারণ, মূল্যবান কোনো কিছু অর্জন করার জন্য দৃঢ় পরিকল্পনার মাধ্যমে এগিয়ে যেতে হয় এবং সেটা অর্জন না করা পর্যন্ত একাধারে চেষ্টা চালিয়ে যেতে হয়। আহমাদ যাহিরুদ্দিন যেটা করে দেখিয়েছেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।