ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আজানের অপেক্ষায় কোরআন তেলাওয়াতকালে মোয়াজ্জিনের মৃত্যু

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
আজানের অপেক্ষায় কোরআন তেলাওয়াতকালে মোয়াজ্জিনের মৃত্যু আজানের অপেক্ষায় কোরআন তেলাওয়াতকালে মোয়াজ্জিনের মৃত্যু

সৌদি আরবের জেদ্দায় অবস্থিত মসজিদ আল সোলায়মানি (Masjid Al-Sulaimani)-এর মোয়াজ্জিন আবদুল হক আল হালাবি (Abdul Haq al Halabi) পবিত্র কোরআন তেলাওয়াত করা অবস্থায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

তিনি ফজরের নামাজের আজান দেওয়ার জন্য মসজিদে অপেক্ষা করছিলেন। অপেক্ষার সময়টিতে তিনি মসজিদে বসে বসে কোরআন তেলাওয়াত করছিলেন।

পবিত্র কোরআন তেলাওয়াতে বসা অবস্থায় আজানের পূর্বে তিনি ইন্তেকাল করেন।  

মোয়াজ্জিন আবদুল হক ছিলেন সিরিয়ান বংশোদ্ভূত সৌদি নাগরিব। দীর্ঘ ৪০ বছর আগে তিনি সৌদি আরব এসে বসবাস শুরু করেন এবং এই মসজিদে মোয়াজ্জিনের দায়িত্ব পালন করতেন।  

কর্মজীবনের বেশিরভাগ সময়ই তিনি মসজিদেই কাটাতেন। তিনি প্রচুর পরিমাণে কোরআন তেলাওয়াত করতেন। এমনকি কোরআন তেলাওয়াত অবস্থায় তার ইন্তেকাল হয়।  

মোয়াজ্জিন আবদুল হকের মৃত্যুকে অনেকেই সৌভাগ্যের মৃত্যু বলে অভিহিত করে তার জন্য জান্নাত কামনা করেছেন।  

বস্তুত দুনিয়ার প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। সবাইকে আল্লাহর কাছে ফিরে যেতে হবে। আর এ মৃত্যুই হচ্ছে আল্লাহর কাছে ফিরে যাওয়ার একমাত্র উপায়।  

মসজিদ আল সোলায়মানিয়ার মোয়াজ্জিন আবদুল হক নিঃসন্দেহে একজন সৌভাগ্যবান, তিনি আজানের অপেক্ষায় থাকাকালীন সময়ে কোরআন তেলাওয়াত অবস্থায় ইন্তেকাল করেছেন।

-ইলমফিড.কম অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।