ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

হোয়াইট হাউজের সামনে নামাজ আদায় করে প্রতিবাদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
হোয়াইট হাউজের সামনে নামাজ আদায় করে প্রতিবাদ হোয়াইট হাউজের পাশে একটি পার্কে সমবেত মুসলিমরা জায়নামাজ বিছিয়ে নামাজে শরিক হন

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে শুক্রবার জুমার নামাজ আদায় করেছেন মুসলিমরা।

হোয়াইট হাউজের পাশে একটি পার্কে সমবেত মুসলিমরা জায়নামাজ বিছিয়ে নামাজে শরিক হন। এ সময় তাদের শরীরে জড়ানো ছিল ফিলিস্তিনের বিশেষ পোশাক কিফায়া বা ফিলিস্তিনের পতাকায় তৈরি পোশাক বিশেষ।

 

বুধবার প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দিয়ে ঘোষণা দেন। এর প্রতিবাদে মুসলিম বিশ্বসহ সচেতন মহল নিন্দা জানিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে শুক্রবার আমেরিকান মুসলিম সংগঠনগুলো প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের সামনের একটি পার্কে প্রতিবাদ জানানোর কর্মসূচি হিসেবে নামাজ আদায়ের ঘোষণা দেয়।  

তাতে সাড়া দেন শত শত মুসলিম। তারা এ সময় হাতে বিভিন্ন রকম প্ল্যাকার্ড বহন করেন। তাতে পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীর দখল করে নেওয়ায় ইসরাইলের নিন্দা জানানো হয়।  

এই প্রতিবাদে যোগ দিয়েছিলেন কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (কেয়ার)-এর নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ। তিনি বলেছেন, জেরুজালেম ও ফিলিস্তিনের এক টুকরো মাটিরও মালিক নন ট্রাম্প। তিনি ট্রাম্প টাওয়ারের মালিক। তিনি চাইলে সেটা তুলে দিতে পারেন ইসরাইলের হাতে। তিনি যুক্তরাষ্ট্রে খ্রিস্টান ধর্মের উগ্রপন্থাকে ছড়িয়ে দিচ্ছেন।  

আমেরিকান মুসলিম সম্প্রদায়ের বিক্ষোভে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে আহ্বান জানান, ‘আমেরিকা ফার্স্ট’ নীতিকে প্রাধান্য দিতে। বিদেশি শক্তিকে প্রাধান্য দেওয়া থেকে তিনি বিরত থাকতে তার প্রতি আহ্বান জানান।  

বিক্ষোভে যোগ দিয়েছিলেন জায়েদ আল হারাশেহ নামে এক ব্যক্তি। তিনি বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত শান্তির জন্য নয়। তার এ সিদ্ধান্ত অধিকতার বিশৃংখলা সৃষ্টি করবে।  

ট্রাম্পের ওই সিদ্ধান্তে মুসলিম বিশ্বজুড়ে শুক্রবার জুমার নামাজের পর বিক্ষোভ অনুষ্ঠিত হয়।  

এ দিকে বুধবার রাতে ট্রাম্পের ঘোষণার পরই ফিলিস্তিনের পশ্চিমতীরে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়েছে। ইসরাইল গাজায় বিমান হামলা চালিয়েছে। এতে বহু হতাহত হয়েছে। গাজার প্রতিরোধ আন্দোলন হামাস নতুন করে ইন্তিফাদার ঘোষণা দিয়েছে।  

-হিন্দুস্থান টাইমস অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।