ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

দিনে এশা আর রাতে জোহর নামাজ যেসব দেশে!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৮
দিনে এশা আর রাতে জোহর নামাজ যেসব দেশে! সুইডেনের একটি মসজিদ, ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের কয়েক দেশে দিনে এশা আর রাতের বেলা জোহরের নামাজ আদায় করতে হয় জেনে কেউ কেউ অবাক হলেও এটাই হয়ে আসছে; এটাই সত্য। সময়ের তারতম্যতে গেলে- রাতকে ঢিঙিয়ে দেশগুলোতে দুই তৃতীয়াংশ ক্ষণই দিনের থাকে বছরের অনেক সময়।

বিশ্বের ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, রাশিয়াসহ আরও বেশ কয়েক দেশে এমনটি হয়ে থাকে। এসব দেশে মাঝে মাঝে রাত ছোট হয়ে এমন হয় যে, দিনের বেলা এশার ও ফজরের নামজ দুটোই আদায় করতে হয়।

আবার দেশগুলোর কিছু অংশে গ্রীষ্মকালে একটানা দীর্ঘদিন সূর্যাস্তও হয় না বলে জানা গেছে। তখন দীর্ঘ অবস্থা থেকে পুরোটাই দিন হয়ে যায়।  

তবে এমনও হয় দেশগুলোতে দীর্ঘদিন সূর্যোদ‍য় হয় না। তখন অব্যাহতভাবে রাত চলতে থাকে। এসময় আবার জোহর ও আসরের নামাজের সময় হয় রাতে।

বছরে টানা তিনমাস এমন হয়। আবার কিছু দেশে বা জায়গায় প্রায় ছয় মাস এমন রাত বা দিনের দখলে পুরোটা সময়ই চলে যায়।

এসব দেশের মানুষ এতে অভ্যস্ত হয়ে পড়েছে। তাদের কাছে বিষয়টি স্বাভাবিক ব্যাপার। সুইডেনের একটি মসজিদ, ছবি: সংগৃহীতমূলত সুমেরু বৃত্তের উত্তরাঞ্চলের মানুষরা এ ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হয়। শীতকালে তাদের অন্যান্যের চেয়ে ঠিক উল্টো অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়। এর ফলে দেশগুলোতে অবস্থানরত মুসলমানদের নামাজ আদায় পৃথিবীর অন্য দেশগুলো থেকে এমন ভিন্নতর। সেইসঙ্গে রোজা পালনেও তাদের উপবাস করতে হয় অন্য দেশের চেয়ে প্রায় দ্বিগুণ সময়।

তারা মক্কার সময় অনুসরণ করেই নামাজ রোজা আদায় করেন। এটাই তাদের কাছে শ্রেয়। সেভাবেই নামাজ-রোজা পালনে নিজেদের অভ্যস্ত করে তুলেছেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১৮
এমএমই‌উ/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।