ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

৯০ বছর বয়সে কোরআন হেফজ করার কৃতিত্ব

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৯
৯০ বছর বয়সে কোরআন হেফজ করার কৃতিত্ব বৃদ্ধার নাম ‘হামদিয়া জায়াজ মুসা’

বয়স পেরিয়েছে নব্বইয়ের কোঠা। কিন্তু তাতে কী! অদম্য আগ্রহ ও নিরন্তর চেষ্টা থাকলে মানুষ কত কিছু করতে পারে তার নজির রাখলেন এ বয়োজ্যেষ্ঠ নারী। এই জরাজীর্ণ বয়সে পবিত্র কোরআন হেফজ করে তিনি রেকর্ড গড়েছেন।

এ বৃদ্ধার নাম হামদিয়া জায়াজ মুসা। বসবাস ইরাকের বসরার দক্ষিণাঞ্চলীয় আল-মুদাইনা শহরে।

জন্ম ১৯২৯ সালে। এ বয়সে কোরআন মুখস্থ করতে তার সময় লেগেছে ছয় বছর। দীর্ঘ ছয় বছরের ক্রমাগত চেষ্টায় তিনি সম্পূর্ণ কোরআন হেফজ করেছেন।

তিনি ইরাকের ‘পবিত্র কোরআনের এক হাজার হাফেজ প্রশিক্ষণ’ শীর্ষক প্রকল্পের আওতাধীন ছিলেন। এ প্রকল্পের ক্লাসে নিয়মিত উপস্থিত থেকে সম্পূর্ণ কোরআন হেফজ করতে তিনি সক্ষম হয়েছেন। জানা গেছে, প্রকল্পটির আওতায় এ পর্যন্ত ইরাকের ৪ হাজার ৬০০ জন নরী-পুরুষ পবিত্র কোরআনের হেফজ সম্পন্ন করেছেন।

আরো পড়ুন : ৭৫ বছরের বৃদ্ধার কোরআন মুখস্থ!

এর আগে সৌদি আরবের আসির শহরের ৭৫ বছর বয়সী এক নিরক্ষর নারী কোরআন মুখস্থ করে আলোচনায় এসেছেন। তার নাম মুনিসা বিনতে সাইদ বিন জাফর আল-আলিয়ানি। অক্ষরজ্ঞান না থাকায় কোরআন হেফজ করতে তিনি পরিবারের সদস্যদের সহযোগিতা নিয়েছেন। এছাড়াও অধিকাংশ সময় ইলেকট্রনিক লার্নিং ডিভাইসের মাধ্যমে কোরআন হেফজের কাজ চালিয়ে গেছেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।