ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

সিঙ্গাপুরের সুলতান মসজিদে সব ধর্মের গৃহহীনদের আশ্রয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
সিঙ্গাপুরের সুলতান মসজিদে সব ধর্মের গৃহহীনদের আশ্রয়

সিঙ্গাপুরের ঐতিহ্যবাহী ২০০ বছরের প্রাচীন সুলতান মসজিদে সব জাতি ও ধর্মের গৃহহীনদের আশ্রয় দেওয়া হবে। জাতি-ধর্ম নির্বিশেষে আশ্রয়দাতা—সিঙ্গাপুরের প্রথম মসজিদ হতে যাচ্ছে এটি। মালয়েশিয়ান সংবাদমাধ্যম ওয়ার্ল্ড অব বাজে প্রকাশিক প্রতিবেদনে এমনটা জানা গেছে।

শুক্রবার (২২ নভেম্বর) রাত ১০টা থেকে পরের দিন সকাল ০৭টা পর্যন্ত মসজিদের পরিচ্ছন্ন ও প্রশস্ত আয়োজনে গৃহহীনদের স্বাগত জানানো হবে।

অনন্য ও নয়নাভিরাম সুলতান মসজিদ, সিঙ্গাপুর।                     <div class=

ছবি: সংগৃহীত" src="https://www.banglanews24.com/media/imgAll/2019May/bg/inner-0020191121184842.jpg" style="border-style:solid; border-width:2px; margin:2px; width:100%" />

গৃহহীনদের বিশ্রামের জন্য মসজিদের নির্দিষ্ট জায়গা, ফ্যান ও সার্বিক আয়োজনে পাঁচটি নতুন বেড-সেটসহ থাকার জন্য সব রকমের ব্যবস্থা রয়েছে। এছাড়াও অভাবগ্রস্তদের জন্য বিনামূল্যে বোতলজাত পানীয়ের ব্যবস্থা রয়েছে। তবে একটি শর্ত রয়েছে, মসজিদে থেকে গৃহহীন সবাইকে একটি নিরাপদ আশ্রয়ের সন্ধান করতে হবে এবং মসজিদ ব্যবহারের আগে নিবন্ধন করতে হবে।

অনন্য ও নয়নাভিরাম সুলতান মসজিদ, সিঙ্গাপুর।  ছবি: সংগৃহীত

গৃহহীনদের আশ্রয়ের স্থানটি মসজিদের মূল ভবনে বা মসজিদের ইবাদতের স্থানে নয়। মসজিদের মূল দরজা দিয়ে গৃহহীনদের জন্য বরাদ্দকৃত অংশে প্রবেশের সুযোগ নেই। কারণ কেবলমাত্র পাশের দরজা দিয়ে নির্ধারিত সেই অংশে প্রবেশ করা যায়; যাতে প্রতিদিনের নামাজ নিরাপদে ও নিরবচ্ছিন্নভাবে আদায় করা যায়।

অনন্য ও নয়নাভিরাম সুলতান মসজিদ, সিঙ্গাপুর।  ছবি: সংগৃহীত

গৃহহীনরা মসজিদে বিশ্রাম নেওয়ার দরুন তাদের চলনে-বলনে নৈতিক পরিবর্তনের পাশাপাশি তারা কোনো অপরাধে জড়ানোর ঝুঁকিও হ্রাস হতে পারে বলে ধারণা বিশেষজ্ঞদের।

আপাতত, মসজিদটিতে কেবল গৃহহীন পুরুষদেরই সার্বিক সহায়তা দেওয়া হবে। জায়গা সীমিত হওয়ার কারণে প্রতিজন গৃহহীন নিরাপদ আশ্রয় খুঁজে পাওয়া পর্যন্ত নির্ধারিত কিছুদিন এখানে থাকতে পারবেন।

অনন্য ও নয়নাভিরাম সুলতান মসজিদ, সিঙ্গাপুর।  ছবি: সংগৃহীত

গৃহহীনরা মসজিদে নিবন্ধন করে আশ্রয় নেওয়ার পর সামাজিক ও পরিবার উন্নয়ন মন্ত্রণালয় (এমএসএফ) তাদের সরকারী সংস্থা বা অন্যান্য সামাজিক পরিষেবার সঙ্গে যোগাযোগ করবে। যেন তাদের অন্য কোথাও নিরাপদ আশ্রয় পেতে সহায়তা করতে পারে।

অনন্য ও নয়নাভিরাম সুলতান মসজিদ, সিঙ্গাপুর।  ছবি: সংগৃহীত

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে সুলতান মসজিদের সমাজ উন্নয়ন কর্মকর্তা মুহাম্মদ আইজুদ্দিন বলেন, সিঙ্গাপুরে গৃহহীনতার বিষয়টি নতুনভাবে দেখা যাচ্ছে। সুলতান মসজিদ তাদের থাকার জন্য স্থায়ী জায়গা খুঁজে দেবেন। পাশাপাশি মসজিদে তাদের জন্য আরামদায়ক সেবা দিতে দায়বদ্ধ বোধ করেন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। বিষয়ভিত্তিক লেখা ও জীবনঘনিষ্ঠ প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।