ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত

রাজশাহী: যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সোমবার (২৯ মার্চ) রাজশাহীতে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত। বাদ মাগরিব থেকে বিভিন্ন মসজিদে চলছে মিলাদ ও দোয়া মাহফিল।

 

এশার নামাজের পর থেকে ইবাদত-বন্দেগী, জিকির-আসকার, নফল নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, মা-বাবা ও আত্মীয়-স্বজদের কবর জিয়ারত প্রভৃতি নফল ইবাদতের মধ্যে নগরীসহ বিভিন্ন স্থানে ধর্মপ্রাণ মুসলমানরা মহিমান্বিত ভাগ্যরজনী যাপন করছেন।

ইসলামিক ফাউন্ডেশন ও বিভিন্ন সামজিক সংগঠনের উদ্যোগে কোরআন তিলাওয়াত, হামদ, নাত, জিকির, মিলাদ, কিয়াম ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। রাজশাহীর শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় জামে মসজিদ ও সাহেব বাজার বড় জামে মসজিদসহ মহানগরীর প্রতিটি এলাকার মসজিদে এশার নামাজের পর থেকে বিশিষ্ট মাওলানারা বয়ান করছেন।

এদিকে, শবে বরাতের পবিত্রতা ও শান্তি-শৃঙ্খলা স্বাভাবিক রাখতে রাজশাহী মহানগর পুলিশ সোমবার সন্ধ্যা থেকে আতশ ও পটকাবাজিসহ যাবতীয় বিস্ফোরকদ্রব্য বহন এবং ফুটানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। শবে বরাতের পবিত্রতা রক্ষায় সহিংস ঘটনা এড়াতে মহানগরী জুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে পুলিশ। তবে এখন পর্যন্ত মহানগরীর কোথাও থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায় নি।

এদিকে, রাতব্যাপী কবর জিয়ারতে সুবিধার জন্য রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে হেতমখাঁ, গৌরহাঙ্গা, সপুরা ও টিকাপাড়াসহ মহানগরীর প্রতিটি কবরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করা হয়েছে। হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফে ফজর নামাজের বিশাল জামাত অনুষ্ঠিত হবে।

নামাজ শেষে রয়েছে আখেরি মোনাজাত। মোনাজাতে রাজশাহীসহ গোটা মুসলিম উম্মাহর সুখ-সমৃদ্ধি ও দেশের সার্বিক কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এসএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa