ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ইসলাম

পবিত্র মক্কা ও মদিনায় ভার্চ্যুয়াল ভ্রমণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
পবিত্র মক্কা ও মদিনায় ভার্চ্যুয়াল ভ্রমণ

পবিত্র মক্কা ও মদিনায় ভার্চ্যুয়াল ভ্রমণ

ঢাকা: আর মাত্র কয়েকদিন পরই শুরু হবে পবিত্র রমজান মাস। নানাভাবে রমজানের প্রস্তুতি নিচ্ছেন বিশ্বের মুসলিমরা।

এদিকে করোনা সংক্রমণ রোধে সবার জন্য ওমরাহ পালনের সুযোগ থাকছে না। কিন্তু অ্যাপের সাহায্যে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ ভার্চ্যুয়াল ভ্রমণের সুযোগ থাকছে।
সেমফোর স্টুডিও কর্তৃক তৈরি করা ভি-মক্কা থ্রিডি অ্যাপের সাহায্যে পবিত্র দুই মসজিদ মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববি পরিদর্শনে অংশ নেওয়া যাবে। পবিত্র মসজিদের আশপাশের স্থানও পরিদর্শনের সুযোগ থাকবে। আরাফাহ পর্বত, জামরাত, মুজদালিফাসহ বিভিন্ন পবিত্র স্থান দেখা যাবে।  
বিশ্বের সাতটি ভাষায় অ্যাপটিতে দর্শনীয় স্থানের বর্ণনা শোনা যাবে। আরবি, ইংরেজি, তুর্কি, ফার্সি, উর্দু, মালয় ও ইন্দোনেশিয়াসহ মোট সাত ভাষায় পবিত্র স্থানগুলোর বর্ণনা আছে।  

মক্কা ও মদিনার সম্মানিত স্থানগুলোর ভার্চ্যুয়াল পরিদর্শনের বেশি কিছু অ্যাপ আছে। ২০১৪ সালে ‘মক্কা থ্রিডি’ নামের একটি অ্যাপ চালু হয়। প্রথমে তা ব্রেনসিড ফ্যাক্টরি প্রস্তুত করলেও পরে তা ‘মুসলিম থ্রিডি’ নামের  বিজিটেক একটি জার্মান প্রতিষ্ঠান পরিচালনা করে। ২০১৬ সালে ‘মানাসিক ভিআর’ নামে একই ধরনের মক্কার নবাগত অতিথিদের জন্য একটি অ্যাপ তৈরি করা হয়।  
সূত্র: দি নিউ আরব

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa