ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

আজ থেকে আজানের ধ্বনি শোনা যাবে সাভার মডেল মসজিদে

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, জুন ১০, ২০২১
আজ থেকে আজানের ধ্বনি শোনা যাবে সাভার মডেল মসজিদে

সাভার (ঢাকা): দীর্ঘ ১৮ মাসের কাজ শেষে বৃহস্পতিবার (১০ জুন) সারাদেশের ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেছেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

এর মধ্যে ঢাকা জেলার সাভার উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রও রয়েছে৷

দৃষ্টিনন্দন এ (বি) ক্যাটাগরির তিনতলা বিশিষ্ট মসজিদটি ঢাকা-আরিচা মহাসড়কে পাশে রাজাখাল ফার্ম এলাকায় কয়েক একর জায়গায় জুড়ে তৈরি করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) বেলা ১২টার দিকে সাভার মডেল মসজিদসহ একযোগে ৫০টি মসজিদ ভার্চ্যুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুর থেকেই এ মসজিদের আজানের ধ্বনি শুনে জোহরের নামাজ আদায় করেছেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

মডেল মসজিদটির ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স সনি এন্টারপ্রাইজ। প্রতিষ্ঠানটির ঠিকাদার ফারুক হাসান তুহিন বাংলানিউজকে বলেন, মসজিদটির ৯৯ শতাংশ কাজ শেষ। এখন বাজেটের চেয়ে বেশি খরচ হয়েছে গেছে। মসজিদের দরজা জানালাও দামি কাঠ দিয়ে বানানো হয়েছে। মসজিদের ভেতরে বসানো হয়েছে নানান আসবাবপত্র। মসজিদের দেয়াল রাঙানো হয়েছে বিভিন্ন রঙে। বিদ্যুৎ চলে গেলে সেখানে জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে আগুন নির্বাপণেরও ব্যবস্থা করা হয়েছে। বসানো হয়েছে উঁচু মিনারের ওপর মাইক। যাতে অনেক দূর পর্যন্ত মানুষ আজান শুনতে পারেন। এছাড়া মসজিদের ওপরে বসানো হয়েছে বিভিন্ন বড় বড় ষাট গম্বুজ। দূর থেকে যে কোনো মানুষের মন কাড়বে দৃষ্টিনন্দন এ মডেল মসজিদটি। এক নজরে সব পাবেন এ মডেল মসজিদে। একসঙ্গে দের হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন।

উদ্বোধন অনুষ্ঠানে সাভার মডেল মসজিদে ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, ঢাকা জেলা প্রশাসক মো. সহিদুল ইসলাম, ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হাসান সরদার, সাভার উপজেলা চেয়ারম্যান মুঞ্জুরুল আলম রাজীব, সাভার পৌরসভা মেয়র আব্দুল গণিসহ অনেকে৷

সাভার উপজেলার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিনতলার প্রতিটি তলায় আলাদা আলাদা অজুখানা রয়েছে। পুরো মসজিদটি শীতাতপ নিয়ন্ত্রিত, সিসি টিভি ক্যামেরার আয়ওতাভুক্ত। এতে রয়েছে দৃষ্টিনন্দন ঝাড়বাতি। এছাড়া নারীদের জন্য রয়েছে আলাদা নামাজের স্থান। আরও আছে প্রতিবন্ধীদের এবাদত খানা, অটিজম কর্নার, খাবারের ব্যবস্থা ও গাড়ি পার্কিং সুবিধা।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, জুন ১০, ২০২১
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।