ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

ইসলাম

মুঘল আমলের বায়তুল নূর মসজিদ সংস্কারের দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
মুঘল আমলের বায়তুল নূর মসজিদ সংস্কারের দাবি

মাগুরা: মাগুরার ইতিহাস ঐতিহ্য সংস্কৃতি স্থাপত্য নিদর্শন গোপাল গ্রামের মুঘল আমলের ‘বায়তুল নূর জামে মসজিদ’। মসজিদটি মাগুরা শালিখা উপজেলার আড়পাড়ার গোপালগ্রাম গ্রামে অবস্থিত।

প্রচীন এই স্থাপত্য সংরক্ষণের কোনো উদ্যোগ না থাকায় প্রায় সাড়ে ৬০০ বছরের পুরোনো এই মসজিদটি সংরক্ষণের প্রয়োজন বলে মনে করছেন স্থানীয় সচেতন মহল।

স্থানীয়দের সঙ্গে কথা জানা যায়, মসজিদটির সঠিক নির্মাণকাল কারও জানা না থাকলেও তারা বংশ পরম্পরায় শুনে আসছেন মসজিদটি মুঘল আমলে নির্মিত। মসজিদটির আনুমানিক বয়স প্রায় ৬৫০ বছর।

মসজিদের মুয়াজ্জিন মো. ইউনুস সিকদার বাংলানিউজকে বলেন, আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি এটি মুঘল আমলের মসজিদ। স্থানীয়ভাবে দুইবার সংস্কার করা হলেও সরকারি কোনো উদ্যোগ আজ পর্যন্ত নেওয়া হয়নি।

আড়পাড়া ডিগ্রি কলেজের ছাত্র সোহাগ হোসেন বাংলানিউজকে বলেন, মসজিদটি দেখতে অনেকেই আসেন। শুনেছি এটি মুঘল আমলে তৈরি। কলিম উদ্দীন সরদার নামে জনৈক ব্যক্তি এটি তৈরি করেছিলেন। এটি সরকারি উদ্যোগে সংরক্ষণ করা প্রয়োজন।  

মসজিদ কমিটির সভাপতি মো. আজিম উদ্দীন বাংলানিউজকে বলেন, আমার দাদা ৬০ এর দশকে প্রথম মসজিদটি সংস্কার করেছিলেন। তখন ফার্সি ভাষায় মসজিদের নাম লেখা ছিল। পরবর্তীকালে সেই লেখাটি অস্পষ্ট অবস্থায় আমিও দেখেছি। এ ফার্সি লেখা থেকেই অনুমান করা হয়েছিল এটা মুঘল আমলের। পরবর্তীকালে আমরা দুইবার এর সংষ্কার করেছি। এখন এর একটি বর্ধিত অংশও তৈরি হয়েছে। তবে দুঃখজনক হলেও সত্যি, মসজিদটি সংরক্ষণের জন্য এখনো সরকারি কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম বাংলানিউজকে বলেন, মাগুরার প্রাচীন স্থাপনা হিসেবে এই মসজিদটি আমাদের তালিকায় রয়েছে। তালিকার সবগুলো স্থাপনা সংরক্ষণের জন্য আমরা উদ্যোগ নিয়েছি। এ ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আমাদের যোগাযোগ অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa