ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ইসলাম

খুলনায় হিফজুল কোরআন অ্যাওয়ার্ড-কোরআন উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
খুলনায় হিফজুল কোরআন অ্যাওয়ার্ড-কোরআন উৎসব

খুলনা: খুলনায় তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন ঢাকা কর্তৃক পরিচালিত ‘হিফজুল কোরআন অ্যাওয়ার্ড ও কোরআন উৎসব ২০২২’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ এপ্রিল) সকালে মহানগরীর একটি অভিজাত হোটেলে ফাউন্ডেশনের চেয়ারম্যান, বিশিষ্ট শিক্ষাবিদ হাবীবুল্লাহ মুহাম্মাদ ইকবালের সভাপতিত্বে ও ভাইস চেয়ারম্যান ড. মীম আতিকুল্লাহর উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকদের পদচারণায় মুখরিত হয়ে উঠে হোটেলটি। হিফজ সম্পন্ন করা শিক্ষার্থীদের সুরের মূর্ছনায় তেলাওয়াত পরিবেশন  ও মনোজ্ঞ ইসলামী সঙ্গীতে মাতিয়ে তুলে উপস্থিত দর্শকদের। বিভিন্ন আরবি ক্যালিগ্রাফি ডিজাইনের ফেস্টুন আর মনোরম পরিবেশ পুরো সেন্টারকে আলোকিত করে তোলে। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও শিক্ষাবিদদের আগমন অনুষ্ঠানকে আরও মহিমান্বিত করেছে।

তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন ঢাকা কর্তৃক পরিচালিত এবার ১১তম ‘হিফজুল কোরআন অ্যাওয়ার্ড ও কোরআন উৎসব ২০২২’ ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও বগুড়াসহ ছয়টি ভেন্যুতে অনুষ্ঠিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় খুলনা বিভাগের খুলনা, যশোর, পিরোজপুর ও বরিশাল শাখাসহ  তানযীমুল উম্মাহর পাঁচটি  হিফজ মাদ্রাসা থেকে মোট ১১১ জন হিফজ সমাপনকারী শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড দেওয়া ও তাদের বাবা-মাকে পুরস্কৃত করা হয়।

আমন্ত্রিত অতিথিরা তাদের আলোচনায় সুন্দর আয়োজনের জন্য তানযীমুল উম্মাহ পরিবারের প্রতি উষ্ণ উচ্ছ্বাস প্রকাশ করেন।

বক্তারা  বলেন, কোরআন হিফজের পাশাপাশি দেশের শিক্ষাব্যবস্থার সঙ্গে সমন্বয় রেখে মানসম্মত শিক্ষা দেওয়ার মাধ্যমে যোগ্য নাগরিক তৈরির অনন্য দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছে তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন। বিশ্ব ব্যবস্থার এই যুগে ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার যোগ্যতা সম্পন্ন ইসলামী স্কলারের যথেষ্ট অভাব রয়েছে। শিক্ষার্থীদের সেই অভাব পূরণে এগিয়ে আসতে হবে।  আজকে যারা হাফেজে কোরআন হিসেবে সংবর্ধিত, তাদের কোরআনের মর্মার্থ বুঝে পড়া, নিজেদের যুগ- শ্রেষ্ঠ আলিম হিসেবে গড়ে তুলতে হবে। পুরো কোরআন যেভাবে মুখস্থ করতে তারা সক্ষম হয়েছে, ঠিক তেমনি পুরো কোরআনের জ্ঞান আত্মস্থ করার চেষ্টা করতে হবে। সৎ, যোগ্য নাগরিক তৈরি করতে কোরআনের শিক্ষায় আলোকিত করা আমাদের নৈতিক দায়িত্ব, তানযীমুল উম্মাহ সেই দায়িত্ব পালন করে যাচ্ছে, যা আমাদের দেশ ও জাতি গঠনে আশান্বিত করেছে। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সংবর্ধিত শিক্ষার্থীদের কোরআনের আলোকে  জীবন গঠন ও দেশকে আলোকিত করার জন্য যোগ্য ও দক্ষ আলিম হিসেবে গড়ে তুলার জন্য উপস্থিত অভিভাবকদের প্রতি আহ্বান জানান বক্তরা।

তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন কর্তৃক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কপরোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, সম্মানিত অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য (এমপি) শেখ সালাউদ্দিন জুয়েল।

অনুষ্ঠানে আরও আলোচনা করেন খুলনা আলিয়া মাদ্রাসার প্রধান মুফতি ফাদিলাতুশ শায়খ ড. মাওলানা মুফতি আব্দুর রহীম, ফাদিলাতুশ শায়খ হাফেজ মাওলানা মুফতি হাফিজুর রহমান, প্রফেসর ড. মো. শাহজালাল, বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা আ ন ম আব্দুল কুদ্দুস, বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মুনাওয়ার হোসাইন মাদানী, আ ফ ম নাজমুস স‌উদ, অ্যাডভোকেট গাজী এনামুল হক, বিশিষ্ট শিক্ষাবিদ আজিজুর রহমান সিদ্দিকী, হাফেজ এমদাদুল্লাহ এবং তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুন।

আরও উপস্থিত ছিলেন তানযীমুল উম্মাহ  সিনিয়র ডিরেক্টর মিয়া মুহাম্মদ আসলাম, ডিরেক্টর হাবিবুল্লাহ আলামীন এবং এম এম রবিউল ইসলাম। আগত মেহমানদের ধন্যবাদ জ্ঞাপন করেন তানযীমুল উম্মাহর ডিরেক্টর আ খ ম মাসুম বিল্লাহ।

এছাড়া আরও উপস্থিত ছিলেন খুলনা অঞ্চলের বিশিষ্ট আলেমে দ্বীন, শিক্ষাবিদ, সামাজিক ব্যক্তিত্ব,  তানযীমুল উম্মাহ খুলনা বিভাগের মাদ্রাসাগুলোর  প্রধান ও শিক্ষকরা।

অনুষ্ঠানে উপস্থাপনা করেন প্রি-হিফজ সেকশনের প্রধান আরিফ উল্লাহ ও যশোর শাখার মাহমুদুল হাসান।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২২
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa