ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

বরিশালে ঈদের প্রধান জামাত সকাল ৭টায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
বরিশালে ঈদের প্রধান জামাত সকাল ৭টায়

বরিশাল: বরিশালে ঈদুল আজহার প্রধান জামাত হবে নগরের বান্দরোডস্থ কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে।

এখানে সকাল ৭টায় জামাত হবে বলে জানিয়েছেন জাতীয় ইমাম সমিতির বরিশাল মহানগর সভাপতি মাওলানা আব্দুল মান্নান।

তিনি জানান, কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে একটি জামাত হবে। জামাতে জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, জেলা ও বিভাগীয় প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেবেন।

এদিকে ঈদের প্রধান জামাতকে কেন্দ্র করে বরিশালের কেন্দ্রীয় ঈদগাহকে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছেন বরিশাল সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস।  

তিনি বলেন, বর্ষাকাল হওয়ায় বৃষ্টির কথা মাথায় রেখে মুসল্লিদের নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে ঈদগাহে। প্রস্তুতির বেশিরভাগ কাজ এরইমধ্যে সম্পন্ন হয়েছে। বাকি কাজ আজ ও কালকের মধ্যে সম্পন্ন হবে।

এদিকে ঈদের জামাতকে কেন্দ্র করে গোটা বরিশালজুড়ে নিরাপত্তা নিশ্চিতে মাঠ পর্যায়ে পোশাকধারী পুলিশের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ সদস্যরা কাজ করবেন।

এদিকে জাতীয় ইমাম সমিতির বরিশাল মহানগর সভাপতি মাওলানা আব্দুল মান্নান বলেন, প্রধান ঈদের জামাত ব্যতীত নগরের অন্যতম জামে এবাদুল্লাহ ও জামে কসাই মসজিদে দুটি করে জামাত হবে। দুটি মসজিদে প্রথম জামাত সকাল আটটা ও দ্বিতীয় জামাত সাড়ে ৯টায় অনুষ্ঠিত হবে।

তিনি জানান, নগরে সাড়ে ৫০০ মসজিদ রয়েছে। সব মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা থেকে শুরু করে সাড়ে ৮টার মধ্যে বেশিরভাগ মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

অপরদিকে সদর উপজেলার চরমোনাই দরবার শরীফে ঈদের একটি জামাত হবে বলে জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মিডিয়া মুখপাত্র আব্দুল্লাহ আল মামুন।

তিনি জানান, চরমোনাই মাহফিল প্রাঙ্গণে সকাল সাড়ে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মোহাম্মদ রেজাউল করিম।

এছাড়া বরিশালের উজিরপুর উপজেলার গুঠিয়ার বায়তুল আমান জামে মসজিদে বৃহৎ জামাত হয়। গুঠিয়ার বায়তুল আমান জামে মসজিদ কমপ্লেক্সের ইনচার্জ মো. মাইনুল সরদার জানান, এ মসজিদে একটি জামাত হয়। সকাল ৮টায় অনুষ্ঠিত হবে সেই জামাত।

তিনি জানান, এ মসজিদে ঈদ জামাতে অংশ নিতে দূর-দূরান্ত থেকে মুসল্লিরা আসে। একসঙ্গে ৫ হাজার মুসল্লি জামাতে নামাজ আদায় করতে পারবে এ মসজিদে।

জাতীয় ইমাম সমিতির বরিশাল জেলার সাধারণ সম্পাদক হাফেজ মাওলানা রুহুল আমিন বলেন, জেলায় আনুমানিক সাড়ে ৫ হাজার মসজিদ রয়েছে। সব মসজিদে ঈদের জামাত হবে। সকাল ৭টা থেকে জামাত শুরু হবে। সকাল সাড়ে ৯টার মধ্যে জামাত শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।