ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

কুয়েত

কুয়েতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
কুয়েতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কুয়েত সিটি: কুয়েতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে ২১শে ফেব্রুয়ারি (শনিবার) সকালে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়।

পরে দূতাবাস হলে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত, মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন শেষে দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় বক্তারা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট ও বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরেন। এ ছাড়া অনুষ্ঠিত হয় শিশুদের জন্য বাংলা বর্ণমালা লেখার প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশুকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আসহাব উদ্দিন এনডিসি, পিএসসি।

এদিকে কুয়েতে বাংলাদেশ মিলিটারি কন্টিজেন্ট (বিএমসি) এর সেনা সদস্যরা ভাষা দিবসের দিন ভোরে সোবহান ক্যাম্পে তাদের তৈরি শহীদ মিনারে ফুল দিয়ে  শ্রদ্ধাঞ্জলি অর্পণ সহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে। প্রভাত ফেরিতে বিএমসি কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল এস এম শামি উজ্জ জামান বিএসপি, এনডিসি, পিএসসি সহ সকল বিএমসি কর্মকর্তা ও সদস্য সহ সুধী প্রবাসীজনেরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

কুয়েত এর সর্বশেষ