ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আইন ও আদালত

বান্দরবানে হত্যার ২২ বছর পর ২ আসামির যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
বান্দরবানে হত্যার ২২ বছর পর ২ আসামির যাবজ্জীবন

বান্দরবান: বান্দরবানের রুমা উপজেলায় মেনরুং ম্রো নামে এক ব্যক্তিকে হত্যার দায়ে দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও তিন মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।



হত্যার ২২ বছর পর বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ফজলে এলাহী ভুইয়া এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- রুমা উপজেলার প্যালে পাড়ার ইয়াং ওয়াই ম্রোর ছেলে প্যালে কারবারি ও এম্পুপাড়ার রেংরয়ং ম্রোর ছেলে ঙান ইয়াং ম্রো।

আদালত সূত্রে জানা যায়, ১৯৯৮ সালের ৮ নভেম্বর মেনরুং ম্রো  তার ভাই ধনরাম ম্রোর দোকানে বেড়াতে গিয়ে খাবার খেয়ে দোকানেই ঘুমিয়ে পড়েন। ওই দিন রাত ১০টার দিকে প্যালে কারবারি ও ঙান ইয়াং ম্রো  নামে দুই যুবক কথা বলবে বলে ঘুম থেকে উঠিয়ে দোকানের দক্ষিণ পাশে রাস্তার দিকে নিয়ে যান মেনরুং ম্রোকে। কিছুক্ষণ পর মেনরুং ম্রোর চিৎকার শুনে তার ভাই ধনরাম ম্রোসহ কয়েকজন প্রতিবেশী ঘটনাস্থলে গিয়ে দেখেন তারা মেনরুং ম্রোকে মারধর করছেন। হামলাকারীরা ওই সময় তাদের ভয় দেখিয়ে পালিয়ে যান। পরে আহত মেনরুং ম্রোকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। এরপরের দিন ৯ নভেম্বর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।  

এ ঘটনায় একই বছরের ১১ নভেম্বর নিহতের ছেলে ইয়াংক্রাং ম্রো হামলাকারীদের আসামি করে রুমা থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ মামলার তদন্ত শেষে তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয়। দীর্ঘ শুনানি শেষে অভিযোগ প্রমাণ হওয়ায় বৃহস্পতিবার এ রায় দেন আদালত।

বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইকবাল করিম বিষয়টি নিশ্চিত করে বলেন, আসামিরা পলাতক। তাদের গ্রেফতার বা আত্মসমর্পণের পর এ রায় কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa