ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

জঙ্গি ছিনতাই

১৫ দিনের রিমান্ড শেষে ১০ জঙ্গি কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২২
১৫ দিনের রিমান্ড শেষে ১০ জঙ্গি কারাগারে ফাইল ছবি

ঢাকা: ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের ওপর পিপার স্প্রে নিক্ষেপ করে পালানোর চেষ্টাকালে আটক দুজনসহ ১০ জঙ্গির দুই দফায় ১৫ দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানো হয়েছে।

বুধবার (০৭ ডিসেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন—শাহীন আলম ওরফে কামাল, শাহ আলম ওরফে সালাউদ্দিন, বি এম মজিবুর রহমান, সুমন হোসেন পাটোয়ারী, আরাফাত রহমান, খাইরুল ইসলাম ওরফে সিফাত, মোজাম্মেল হোসেন, শেখ আব্দুল্লাহ, আ. সবুর ও রশিদুন্নবী ভুইয়া।

গত ২০ নভেম্বর এই ১০ জঙ্গির ১০ দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। এরপর গত ১ ডিসেম্বর দ্বিতীয় দফায় তাদের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। সেই রিমান্ড শেষে তাদের আদালতে হাজির করে তদন্ত শেষ না পর্যন্ত কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) পরিদর্শক মুহাম্মদ আবুল কালাম আজাদ। শুনানি শেষে বিচারক তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ২০ নভেম্বর দুপুরে ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে প্রকাশক দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে ছিনিয়ে নিয়ে যায় জঙ্গিরা।

ঢাকার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে মোহাম্মদপুর থানার একটি মামলায় তাদের হাজিরা করা হয়েছিল। হাজিরা শেষে হাজতখানায় নেওয়ার পথে সিজেএম কোর্টের পধান ফটকে পুলিশের মুখে স্প্রে করে দুপুর সাড়ে ১২টার দিকে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের সামনে থেকে দুই আসামিকে ছিনিয়ে নিয়ে যায়। এই দুজনই অভিজিৎ ও দীপন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেওয়ার ঘটনায় ২০ জনকে আসামি করে কোতয়ালী থানায় মামলা হয়। কোর্ট পরিদর্শক জুলহাস বাদী হয়ে এ মামলা করেন। এছাড়া অজ্ঞাতনামা ৭/৮ জনকে মামলায় আসামি করা হয়।

ছিনতাই হওয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে মোহাম্মদপুর থানার যে মামলায় সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালে হাজির করা হয়েছিল, এই ১০ জনও ওই মামলার আসামি। তাদের ছিনতাইয়ের ঘটনায় হওয়া মামলায় আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২২
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।