ঢাকা, রবিবার, ১৮ চৈত্র ১৪২৯, ০২ এপ্রিল ২০২৩, ১০ রমজান ১৪৪৪

আইন ও আদালত

৫ জেলার পাহাড়ের তালিকা চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
৫ জেলার পাহাড়ের তালিকা চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: চট্টগ্রাম বিভাগের ৫ জেলার সকল পাহাড়ের তালিকা (দাগ, খতিয়ানসহ) এবং পাহাড়ের বর্তমান অবস্থা সম্পর্কে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জেলাগুলো হলো—চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি এবং খাগড়াছড়ি।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) একটি আবেদনের শুনানি শেষে মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিচারপতি মাহমুদুল হক এবং বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ তিন মাসের মধ্যে এ প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান। সঙ্গে ছিলেন আইনজীবী এস. হাসানুল বান্না।

আদেশের পর বেলার পক্ষ থেকে জানানো হয়েছে, আদালত ২০১২ সালের ১৯ মার্চের (রিট পিটিশন নং ৭৬১৬/২০১১) দেওয়া রায়ের আলোকে পাহাড় কাটা রোধে সরকারের সংস্থাগুলো কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে প্রতিবেদন প্রদানের নির্দেশ দিয়েছেন। চট্টগ্রাম বিভাগের ওই জেলাগুলোর সর্বশেষ বিদ্যমান পাহাড়গুলোকে আরও ক্ষতি, ধ্বংস ও কর্তন থেকে রক্ষার জন্য সকল প্রয়োজনীয় ও কার্যকর ব্যবস্থা নেওয়া এবং পাহাড় ও টিলায় পাহাড় কাটা বিষয়ে আদালতের যে নিষেধাজ্ঞা রয়েছে, তা প্রতিটি পাহাড়ে প্রদর্শন করতে নির্দেশ দিয়েছেন।

এছাড়াও ইতোমধ্যে কাটা হয়েছে এমন পাহাড়গুলোতে দেশীয় প্রজাতির বৃক্ষরোপণ এবং দেয়াল দিয়ে সুরক্ষিত রাখার নির্দেশ দিয়েছেন।

মামলার বিবাদীরা হলেন—মেয়র, চট্টগ্রাম সিটি কর্পোরেশন; সচিব, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়; সচিব, ভূমি মন্ত্রণালয়; সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম; চেয়ারম্যান, সিডিএ; মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর; জেলা প্রশাসক, চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি; পুলিশ কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ; পরিচালক, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইন ও আদালত এর সর্বশেষ

Alexa