ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এক দশক আগের ভাঙচুর-আগুনের মামলায় ছাত্রদলের সাবেক সভাপতি-সম্পাদক খালাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
এক দশক আগের ভাঙচুর-আগুনের মামলায় ছাত্রদলের সাবেক সভাপতি-সম্পাদক খালাস

ঢাকা: এক দশক আগে ঢাকায় গাড়ি ভাঙচুর ও সিএনজিচালিত অটোরিকশায় অগ্নিসংযোগের এক মামলায় ছাত্রদলের সাবেক সভাপতি আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল ও সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রশীদ হাবিবসহ ১৮ জনকে খালাস দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার (১৭ আগস্ট) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ রায় দেন।

তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেন বিচারক।  

তবে রায়ে আবুল কালাম আজাদ নামে বিএনপির এক কর্মীর চার বছরের সাজা হয়েছে। দণ্ডবিধির দুই ধারায় আজাদের চার বছর কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক। দুই ধারার সাজা একসঙ্গে চলবে বলে তাকে দুই বছর কারাভোগ করতে হবে।

২০১৩ সালের ১২ মার্চ দশম সংসদ নির্বাচনের আগে বিএনপির নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনে ডাকা হরতালের মধ্যে রাজধানীতে শিল্পকলা একাডেমির সামনে গাড়ি ভাঙচুর ও অটোরিকশায় আগুন ধরানো হয়।

সেই ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করে। সেই মামলায় অভিযোগ করা হয়েছিল, জুয়েল ও হাবিবের নেতৃত্বে ৪০ থেকে ৫০ জন দলবদ্ধ হয়ে সড়কে যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। তাদের ছোড়া ইট ও বোমায় পুলিশের কয়েকজন সদস্যও আহত হন।

রমনা থানার এসআই হানিফের করা সেই মামলার তদন্ত শেষে ২০১৫ সালের ৮ জুন ২১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। বিচার চলাকালে ১২ জন আদালতে সাক্ষ্য দেন।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২৩
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।