ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মিথ্যা মামলা করায় বাদীর ৩০ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
মিথ্যা মামলা করায় বাদীর ৩০ লাখ টাকা জরিমানা আদালতের রায়: প্রতীকী ছবি

ঢাকা: চেক ডিজঅনারের মিথ্যা মামলা করায় বাদীকে ৩০ লাখ টাকা জরিমানা জরিমানা করেছেন আদালত। দুটি চেক ডিজঅনারের মামলায় পৃথক আপিল ও রিভিশন শুনানি শেষে বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিচারপতি মো. আশরাফুল কামালের একক হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

রায়ে আসামিকে খালাস এবং বাদীকে পৃথক আদেশে মোট ৩০ লাখ টাকা জরিমানার আদেশ দিয়েছেন হাইকোর্ট।

আদালতে মামলার বাদী জাহাঙ্গীর আলম ইউনুছের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এ কে এম ফকরুল ইসলাম।  

অন্যদিকে আসামি এ কে এম গোলাম ফারুকের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মো. লুৎফর রহমান। তার সঙ্গে ছিলেন অ্যাভোকেট শামীমা সুলতানা ও শারমীন আক্তার।

মামলার বিবরণী থেকে জানা যায়, সি এন্ড এফ এজেন্ট ব্যবসায়ী এ কে এম গোলাম ফারুকের কর্মচারী মো. জাহাঙ্গীর আলম ইউনুছ দুটি চেক চুরি করে ২০১১ সালে চাকরি থেকে অব্যাহতি নেয়। পরবর্তীতে সাবেক মালিক কে এম গোলাম ফারুকের বিরুদ্ধে ২০১১ সালের ১৬ নভেম্বর ১ লাখ ৮ হাজার টাকার চেক ডিজঅনারের অভিযোগে প্রথম মামলাটি করেন।

মামলা চলমান সত্ত্বেও ২০১৩ সালে ২০ লাখ টাকা চেক ডিজঅনারের অভিযোগে আরেকটি মামলা করেন। ওই মামলা চট্টগ্রামের মহানগর দায়রা জজ আদালতের যথাক্রমে যুগ্ম দায়রা জজ ২য় এবং ৭ম আদালতে বিচার হয়। ২০১১ সালে দায়েরকৃত প্রথম মামলাটিতে আসামি এ কে এম গোলাম ফারুকের সাজা হয় এবং ২০১৩ সালে দায়েরকৃত দ্বিতীয় মামলাটিতে আসামি খালাসপ্রাপ্ত হন।  

পরে খালাস আদেশের বিরুদ্ধে ২০১৮ সালে মামলার বাদী জাহাঙ্গীর আলম ইউনুছ হাইকোর্টে ফৌজদারি আপিল দায়ের করেন। অন্যদিকে সাজার আদেশের বিরুদ্ধে আসামি এ কে এম গোলাম ফারুক প্রথমে চট্টগ্রামে আপিল এবং পরবর্তীতে হাইকোর্টে ফৌজদারি রিভিশন দায়ের করেন।  

মামলা দুটির একত্রে শুনানি শেষে হাইকোর্ট উভয় মামলায় আসামি এ কে এম গোলাম ফারুককে খালাস প্রদান করেন এবং মিথ্যা মামলা দায়ের করে মামলার আসামি এ কে এম গোলাম ফারুককে হয়রানি করার জন্য বাদী মো. আলম ইউনুসকে ৩০ লাখ টাকা জরিমানার আদেশ দেন।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
কেআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।