ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

বিএনপির ৮ নেতাকর্মীর সাড়ে তিন বছর কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
বিএনপির ৮ নেতাকর্মীর সাড়ে তিন বছর কারাদণ্ড 

ঢাকা: বেআইনি সমাবেশ এবং মিছিল থেকে পেট্রোল বোমা মেরে তিনজনকে জখম করার অভিযোগে দক্ষিণ কেরানীগঞ্জ থানার মামলায় বিএনপির আট নেতাকর্মীর প্রত্যেককে সাড়ে তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (১২ নভেম্বর) ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ মাসফিকুল ইসলাম এ রায় দেন।

 

দণ্ডিতরা হলেন- হাজী আনোয়ার, বাবুল ঢালী, ইব্রাহিম, ঈশা খান, আসাদ খা, নাসির, হায়াত ও মোশারফ। তাদের দণ্ডবিধির ১৪৩ ধারায় ছয় মাস এবং ৩২৬ ধারায় তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। দণ্ডিতরা সবাই পলাতক।  

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল।  

মামলার ঘটনায় জানা যায়, ২০১৩ সালের ১৭ ডিসেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায় বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন ১৮ দলীয় ঐক্যজোটের অবরোধ চলাকালে দক্ষিণ কেরানীগঞ্জের আগানগর গুদারাঘাট এলাকায় অবরোধকারীরা মিছিল বের করেন।  

মিছিল থেকে দক্ষিণ কেরানীগঞ্জ স্বেচ্ছাসেবক লীগের আঞ্চলিক কার্যালয়ে পেট্রোল বোমা নিক্ষেপ করা হয়। এতে ঘটনাস্থলের পাশে থাকা আখ বিক্রেতা শাহাদাতের শরীরের নিম্নাংশ ঝলসে যায়। জহিরুল ইসলাম ও ইদ্রিস আলী নামে আওয়ামী লীগের সহযোগী সংগঠনের দুজনের জখম হয়।  

এ ঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ স্বেচ্ছাসেবক লীগ আঞ্চলিক কমিটির সভাপতি মানিক শেখ বাদী হয়ে ২৬ জনকে আসামি করে মামলা করেন।  

পুলিশ তদন্ত করে ২৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেয়। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১৭ জনকে খালাস দেওয়া হয়। রাষ্ট্রপক্ষে আটজন এ মামলায় সাক্ষ্য দেন।

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২৩
কেআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।