ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সম্মতিতে কারাগারে বিয়ের পর আসামির জামিন বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
সম্মতিতে কারাগারে বিয়ের পর আসামির জামিন বহাল

ঢাকা: দুপক্ষের সম্মতির পর অপহরণ ও ধর্ষণ মামলায় ভিকটিম এবং আসামির মধ্যে কারাগারে বিয়ের পর আসামিকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।  

বিয়ের বিষয়টি অবহিত করার পর সোমবার (০৪ ডিসেম্বর)  প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ জামিনের বিরুদ্ধে করা রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে আদেশ দেন।

আদালতে আসামি রকিবুজ্জামানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. ওয়াজি উল্লাহ। পরে ওয়াজি উল্লাহ জানান, জেলখানায় ২৯ নভেম্বর আসামি এবং ভিকটিমের সঙ্গে অভিভাবকের উপস্থিতিতে বিবাহ সম্পন্ন হয়েছে মর্মে কাগজ দাখিল করলে জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে দেন। অর্থাৎ হাইকোর্টের দেওয়া জামিনাদেশ বহাল রইলো।  

গত ২০ নভেম্বর মামলার বাদী ভিকটিমের বাবা এবং কারাগারে থাকা আসামি রকিবুজ্জামানের ভাইয়ের বক্তব্য শোনেন। দুপক্ষের সম্মতির পর অপহরণ ও ধর্ষণ মামলায় ভিকটিম ও আসামির মধ্যে কারাগারে বিয়ের আয়োজন করতে লালমনিরহাটের কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

১৫ দিনের মধ্যে আদেশ বাস্তবায়ন করতে লালমনিরহাটের কারা কর্তৃপক্ষকে বলা হয়েছে।  সে অনুযায়ী বিয়ে সম্পন্ন হয়।  

জানা যায়, অপহরণ ও ধর্ষণের অভিযোগে ২০২৩ সালের ৮ এপ্রিল ভিকটিমের বাবা লালমনিরহাটের আদিতমারী উপজেলার রকিবুজ্জামান ও তার পরিবারের সদস্যের বিরুদ্ধে মামলা করেন।

পরদিন ভিকটিমকে উদ্ধার করা হয় এবং আসামি রকিবুজ্জামানকে গ্রেপ্তার করা হয়। মেডিকেল পরীক্ষায় আসে ভিকটিমের বয়স ১৭ বছর। ভিকটিম সন্তানসম্ভবা এবং সে তার বাবার কাছে ফিরে যায়। তাদের মধ্যে প্রেমের সম্পর্ক ছিল। পরে তাদের বিয়ের কাবিননামাও তৈরি করা হয়।

এ মামলায় গত জুনে হাইকোর্ট থেকে জামিন পান আসামি রকিব। এ জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগের চেম্বার আদালত জামিন স্থগিত করে রাষ্ট্রপক্ষের করা আবেদন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। পাশাপাশি নিয়মিত লিভ টু আপিল করতে বলা হয়। রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করে। অন্যদিকে স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আসামিপক্ষ আবেদন করে।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।