ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বারে সরকার বিরোধী আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
সুপ্রিম কোর্ট বারে সরকার বিরোধী আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচি

ঢাকা: গণতন্ত্র ও আইনের শাসন পুনঃপ্রতিষ্ঠার দাবিতে সুপ্রিম কোর্টে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা আদালত বর্জন কর্মসূচি পালন করেছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রবেশ মুখের করিডোরে অবস্থান নিয়ে তারা আদালত বর্জন কর্মসূচি পালন করেন।

আইনজীবীদের মাঝে আদালত বর্জনের লিফলেটও বিতরণ করেন তারা।

কর্মসূচিতে অংশ নেন বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী, আইনজীবী মহসিন রশিদ, বদরুদোজা বাদল, জগলুল হায়দার আফ্রিক, রুহুল কুদ্দুস কাজল, কায়সার কামাল, আব্দুল জাব্বার ভূইয়া, গোলাম কিবরিয়া, গোলাম মোহাম্মদ চৌধুরী আলাল, কে এম জাবির, গাজী কামরুল ইসলাম সজল, একেএম রেজাউল করিম খন্দকার, মোহাম্মদ কামাল হোসেন, সৈয়দ মামুন মাহবুব, ,শাহ আহমেদ বাদল প্রমুখ।

গত ২৭ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ১ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত সর্বোচ্চ আদালতসহ সব আদালত বর্জনের কর্মসূচি ঘোষণা দেয়।

‘ডামি নির্বাচন বর্জন, বর্তমান সরকারের পদত্যাগ দাবিতে অসহযোগ আন্দোলনের সঙ্গে সংহতি জ্ঞাপন ও আইনজীবীদের কর্মসূচি ঘোষণা’ দিতে সংবাদ সম্মেলনটি আয়োজিত হয়।

কর্মসূচি ঘোষণা করেন ফোরামের মহাসচিব ও বিএনপির আইনবিষয়ক সম্পাদক কায়সার কামাল। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, ২০২৪ সালের ১ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ, জেলা আদালত, দায়রা আদালতসহ সব আদালত বর্জন করা হবে। এরপর জামায়াতপন্থী আইনজীবীরাও একই কর্মসূচি ঘোষণা করেন।

সরকার বিরোধী আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচিকে গণতন্ত্র এবং আইনের শাসনের পরিপন্থী ও বিচার কার্যক্রমে সরাসরি হস্তক্ষেপ বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গত ৩১ ডিসেম্বর সমিতি মিলনায়তনে ‘আইন অঙ্গনে নৈরাজ্য সৃষ্টির অপপ্রয়াসের বিরুদ্ধে’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা জানায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।