ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

৬ মামলায় আব্বাসের জামিন, তিনটিতে নামঞ্জুর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
৬ মামলায় আব্বাসের জামিন, তিনটিতে নামঞ্জুর মির্জা আব্বাস

ঢাকা: গত বছর ২৮ অক্টোবরের মহাসমাবেশকে কেন্দ্র করে হওয়া ৯ মামলার ৬টিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসে জামিন মঞ্জুর করেছেন আদালত।  
সোমবার (০৫ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন এসব মামলায় তাকে জামিন দেন।

 

আব্বাসের পক্ষে পুলিশ হত্যাসহ পল্টন থানার পাঁচটি ও প্রধান বিচারপতির বাসভবনে হামলাসহ রমনা থানার চারটি মামলায় জামিন আবেদন করা হয়েছিল। এর মধ্যে রমনা থানায় প্রধান বিচারপতির বাসভবনে হামলাসহ দুটি এবং পল্টন থানার হত্যা মামলায় জামিন নামঞ্জুর করে আদেশ দেন।  

মির্জা আব্বাসের আইনজীবী মহিউদ্দিন চৌধুরী এ তথ্য জানান।  

এর আগে ৩১ জানুয়ারি আব্বাসের পক্ষে জামিন আবেদন করেন করেন তার আইনজীবী মহিউদ্দিন চৌধুরী। ওইদিন ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রেজাউল করিম চৌধুরী সেই আবেদনের শুনানির জন্য ১ ফেব্রুয়ারি দিন ধার্য করেন।

এরপর ১ ফেব্রুয়ারি আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন রমনা থানার চার মামলায় এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী পল্টন থানার পাঁচ মামলায় গ্রেপ্তার দেখানোর (শ্যোন অ্যারেস্ট) আদেশ দেন। এরপর আজ সেসব মামলায় জামিন শুনানি হয়৷ 

এর আগে ২১ জানুয়ারি আব্বাসের জামিন আবেদনগ্রহণ করে ১৫ দিনের মধ্যে আইনানুযায়ী তা নিষ্পত্তির নির্দেশ দেন হাইকোর্ট। এক পৃথক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

২৯ অক্টোবর রাজধানীর শাজাহানপুর থানার এক মামলায় মির্জা আব্বাসকে গ্রেপ্তার করা হয়। তবে ওই মামলা ছাড়া তার বিরুদ্ধে পল্টন, রমনা ও রেলওয়ে থানায় আরও ১০টি মামলা আছে। এসব মামলায় তার জামিন আবেদন করা হলে গত ১০ জানুয়ারি নিম্ন আদালত গ্রহণ করেননি। তাই তিনি ১০ মামলায় জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করেন। এর মধ্যে রেলওয়ে থানার মামলাটি ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অধীন হওয়ায় সেই আদালতে জামিনের আবেদন করার কথা জানান তার আইনজীবী।  

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।