ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

এনটিআরসিএ: ১৬৫ প্রার্থীকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ হাইকোর্টের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এনটিআরসিএ: ১৬৫ প্রার্থীকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ হাইকোর্টের

ঢাকা: বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে নিয়োগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) দেওয়া পঞ্চম বিজ্ঞপ্তির মাধ্যমে ১৬৫ প্রার্থীকে আবেদন করার সুযোগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

১৬৫ প্রার্থীর করা পৃথক রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন।

 

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, আইনজীবী মো. শাহীনুজ্জামান ও মোহাম্মদ উল্লাহ।  

আইনজীবী মো.শাহীনুজ্জামান জানান, গত ৮ এপ্রিল রুলসহ আদেশ দেন। এর আগে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি ২০২০ সালের জানুয়ারিতে প্রকাশ করা হয়।
তিন পর্বের পরীক্ষা শেষে গত বছরের ডিসেম্বরে ফলাফল প্রকাশ করা হয়। উত্তীর্ণ অনেক প্রার্থীর বয়স ৩৫ বছর পেরিয়ে গেছে। এর মধ্যে গত ৩১ মার্চ পঞ্চম নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। ওই বিজ্ঞপ্তিতে বয়সসীমা ৩৫ বছর নির্ধারণ করা হয়।  

এ কারণে বিজ্ঞপ্তিতে উল্লেখিত বয়সসীমা সংশোধন বিষয়ে নির্দেশনা চেয়ে ১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থী পৃথক রিট করেন। যাদের বয়সসীমা পার হয়ে গেছে।  

আদালত রুল জারি করে আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ৯ সেপ্টেম্বর দেওয়া এক বিজ্ঞপ্তির নির্দেশনা অনুসারে এ ক্ষেত্রে বয়সসীমা সংশোধন এবং রিট আবেদনকারীদের (১৭তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ১৬৫ প্রার্থী) পঞ্চম চাকরি বিজ্ঞপ্তির জন্য আবেদন করার অনুমতি দিতে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

জন প্রশাসন মন্ত্রণালয়ের ২০২২ সালের ৯ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তি অনুসারে এনটিআরসিএ শিক্ষক নিয়োগে চতুর্থ বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ ৩৯ মাস পর্যন্ত ছাড় দেয় বলে জানান শাহীনুজ্জামান।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
ইএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।