ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

ঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
ঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্ট

ঢাকা: রাজধানী ঢাকা শহরের বাড়ি ঘরে ওয়াসার পয়ঃবর্জ্য লাইন ও গ্যাস লাইন পরীক্ষা-নিরীক্ষা জন্য কমিটি গঠন করে আগামী ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি শেষে মঙ্গলবার (২৩ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ঢাকার সায়েন্স ল্যাবরেটরি ও সিদ্দিক বাজারে দুটি ভবনে দুর্ঘটনার ফলে একাধিক মৃত্যুর ঘটনায় জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ একটি রিট পিটিশন দায়ের করে।

রিটে ঢাকার প্রতিটি বাড়ি ঘরে ওয়াসার সংযোজিত পয়ঃবর্জ্য নিষ্কাশন লাইন এবং তিতাসের গ্যাস লাইন যথাযথ আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।

আদালতে বাদী পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। তিতাসের পক্ষে ছিলেন আইনজীবী আবুল বাশার টুটুল।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, শুনানি শেষে আদালত ওয়াসাকে একটি কমিটি গঠন করতে নির্দেশ দেন। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের দুইজন প্রতিনিধি, তিতাস গ্যাসের একজন প্রতিনিধি ও রাজউকের একজন প্রতিনিধির সমন্বয় পাঁচ সদস্যের এ কমিটি গঠন করে আদালতের আদেশ বাস্তবায়নের জন্য আগামী ৩০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এছাড়াও পরীক্ষা-নিরীক্ষা করে কোনো ত্রুটি পেলে তা সংশোধন করার নির্দেশনা দেন।  

শুনানিতে অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ঢাকা শহরের প্রতিটি বাড়ি ঘরে ওয়াসার যে পয়ঃ নিষ্কাশন ও তিতাস গ্যাসের যে লাইন দেওয়া হয়েছে তা সময়ে সময়ে পরীক্ষা নিরীক্ষা করার বিধান থাকলেও কর্তৃপক্ষ তা না করায় অনেক সময় দুর্ঘটনা হয়। যে কারণে মানুষ মৃত্যুবরণ করে। এ ধরনের অযাচিত মৃত্যু থেকে মানুষকে রক্ষার জন্য ওয়াসা ও তিতাস গ্যাসকে যথাযথ ভূমিকা পালনের নির্দেশনা দেওয়া প্রয়োজন।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।