ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

মরদেহ ও কঙ্কাল চুরি রোধে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
মরদেহ ও কঙ্কাল চুরি রোধে হাইকোর্টের রুল

ঢাকা: কবর খুঁড়ে মরদেহ ও কঙ্কাল চুরি বন্ধে ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা এক রিটের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার (৩০ এপ্রিল) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী গোলাম রহমান ভূঁইয়া । রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

রুলে একইসঙ্গে কবরস্থানগুলো যথাযথ তদারকি করতে এবং মরদেহ ও কঙ্কাল চুরির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, এবং সর্বজনীন লাশ সুরক্ষা আইন প্রণয়ন করার কেন নির্দেশ দেওয়া হবে না, তা–ও রুলে জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, আইন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে ১৪ মার্চ রিট আবেদন করেন মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থার (মওসুস) পক্ষে সংগঠনের চেয়ারম্যান আইনজীবী গোলাম রহমান ভূঁইয়া ১৪ মার্চ রিটটি দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।