ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

গৃহকর্মী হত্যা: গৃহকর্তা ও স্ত্রীর যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, মে ১৪, ২০২৪
গৃহকর্মী হত্যা: গৃহকর্তা ও স্ত্রীর যাবজ্জীবন

ঢাকা: দেড় যুগ আগে রাজধানীর মতিঝিল এলাকায় শিল্পী বেগম নামে ১১ বছর বয়সী গৃহকর্মীকে হত্যা দায়ে গৃহকর্তা নজরুল ইসলাম ও তার স্ত্রী রাবেয়া আক্তারকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।  

মঙ্গলবার (১৪ মে) ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন এ রায় দেন।

এছাড়া তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে তাদের আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।  

রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়।

সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী আরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।  

মামলার নথি সূত্রে জানা যায়, ভিকটিম শিল্পী বেগম উত্তর কমলাপুর কবি জসিম উদ্দিন রোডস্থ এলাকায় আসামি নজরুল ইসলামের বাসায় গৃহকর্মীর কাজ করতো। ২০০৬ সালের ২২ ফেব্রুয়ারি ভিকটিমের মা অজ্ঞাত ফোনকলের মাধ্যমে জানতে পারেন তার মেয়ে গুরুতর অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছে। সংবাদ পেয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মেয়েকে গুরুতর জখম অবস্থায় দেখতে পান। আশপাশের লোকজনের সঙ্গে কথা বলে তিনি জানতে পারেন, আসামিরা ভিকটিমকে ঘরের দরজা আটকিয়ে লোহার রড ও লাঠি দিয়ে মাথায় গুরুতর আঘাত করেন।  

পরে চিকিৎসাধীন অবস্থায় ঘটনার তিনদিন পর শিল্পী মারা যায়। এ ঘটনায় ভিকটিমের বাবা সিরাজুল ইসলাম মতিঝিল থানায় মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে একই বছরের ৩০ এপ্রিল মতিঝিল থানার উপ-পরিদর্শক (এসআই) গাজী মোহাম্মদ ইব্রাহিম আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। পরের বছরের ২৬ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। বিচার চলাকালে আদালত ২২ জন সাক্ষীর মধ্যে ছয়জনের সাক্ষ্যগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, মে ১৪, ২০২৪
কেআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।