ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

সোনারগাঁ সাব রেজিস্ট্রি দলিল লেখক সমিতির কমিটি স্থগিত চেয়ে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
সোনারগাঁ সাব রেজিস্ট্রি দলিল লেখক সমিতির কমিটি স্থগিত চেয়ে মামলা

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁ সাব রেজিস্ট্রি দলিল লেখক ও স্ট্যাম্প ভেন্ডার সমিতির কমিটি স্থগিতসহ ছয়টি আদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করা হয়েছে।

সামসুজ্জামান রনি বাদি হয়ে মঙ্গলবার নারায়ণগঞ্জের সিনিয়র সহকারী জজ সোনারগাঁ আদালতে এ মামলা দায়ের করেন।

মামলায় বর্তমান কমিটির সভাপতি হাজী খলিলুর রহমান ও সাধারণ সম্পাদক শহীদ সরকার, নারায়ণগঞ্জ জেলা প্রশাসক, সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা, নারায়ণগঞ্জ জেলা রেজিস্টার ও সোনারগাঁ উপজেলা সাব রেজিস্টারসহ ৩৫ জনকে বিবাদী করা হয়।

মামলার বাদি সামসুজ্জামান রনি জানান, সোনারগাঁ সাব রেজিস্ট্রি অফিসের দলিল লেখক সমিতির নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সকলের মতামতের ভিত্তিতে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়। উপদেষ্টা কমিটি গত জানুয়ারি মাসে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন। তফসিল ঘোষণার পর দুটি প্যানেল নির্বাচনে অংশ নেওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করে। পরবর্তীতে ২৮ জানুয়ারি একটি নোটিশে নির্বাচনের ফরম বিক্রি স্থগিত ঘোষণা করা হয়। গত ২২ এপ্রিল সমিতির সদস্যদের সাধারণ সভার কথা বলে রেজুলেশন খাতায় স্বাক্ষর নেওয়া হয়। এ রেজুলেশনের মাধ্যমে পরদিন শুধু এক প্যানেলের লোকজনকে নিয়ে ১৫ সদস্য কমিটির জায়গায় ১৯ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন করে।  

কমিটিতে নিয়ম না মেনে আরও চার জনকে অর্ন্তভূক্ত করা হয়। ফলে এ অবৈধ কমিটি বাতিলসহ ছয়টি আদেশ চেয়ে আদালতে মামলা দায়ের করেছেন বলে জানান তিনি।  

মামলার নথি থেকে দেখা যায়, সমিতির গঠনতন্ত্র তৈরি, অবৈধ কমিটি বাতিল, পূর্বের কমিটির কাছ থেকে হিসাব নিকাশ আদায়, উপদেষ্টা কমিটির হাতে সমিতির কার্যক্রম হস্তান্তরসহ ছয়টি আদেশ চাওয়া হয়েছে।

মামলার বিষয়ে সমিতির সাধারণ সম্পাদক হাজী শহিদ সরকার বলেন, মামলা হয়েছে। মামলা তার আইনের গতিতে চলবে। আমরাও আইনগত ভাবে মোকাবিলা করবো।

সোনারগাঁ উপজেলা সাব রেজিস্টার মুজিবর রহমান বলেন, মামলা সংক্রান্ত কোনো নোটিশ এখনো পাইনি। নোটিশ পেয়ে আদালত কোনো নির্দেশনা দিয়ে থাকলে সেই মোতাবেক কাজ করবো।

বাংলাদেশ সময় ১৮০৪ ঘণ্টা, জুন ২৮, ২০২৪
এমআরপি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।