ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

আইন ও আদালত

সাইদার হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
সাইদার হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন

রাজশাহী: পাবনার চাঞ্চল্যকর সাইদুর রহমান ওরফে সাইদার মালিথা (৫৫) হত্যা মামলায় ৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।  একই মামলার অপর ৫ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

তবে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৭ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. মহিদুজ্জামান এই রায় ঘোষণা করেন। নিরাপত্তাজনিত কারণে আসামিদের আদালতে হাজির করতে না পারায় কারাগার থেকে ভার্চ্যুয়ালি তাদের সংযুক্ত করা হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, পাবনা জেলার হেমায়েতপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও সদর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলাউদ্দিন মালিথা, তার ভাই স্বপন মালিথা, রিপন মালিথা, আশিক মালিথা, রাকিব মালিথা, রঞ্জু মালিথা, জনি মালিথা, আলিফ মালিথা ও ইয়াসিন আরাফাত ইস্তি। তাদের সবার বাড়ি পাবনা জেলায়।

আর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিরা হলেন, দুলাল মালিথা, রুজু মালিথা, আয়নাল মালিথা, সঞ্জু মালিথা ও বেলাল হোসেন উজ্জল।

রায়ের পর রাজশাহী দ্রুত বিচার ট্রাইবুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু এই তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি জানান, সাইদার মালিথা ও আলাউদ্দিন মালিথা দুইজন চাচাতো ভাই। তবে সাইদার ও আলাউদ্দিন মালিথার মধ্যে ব্যবসায়িক সম্পর্কও ছিল। সাইদার আলাউদ্দিন মালিথার কাছে ৩০ লাখ টাকা পেতেন।  

আর ওই পাওনা টাকা নিয়েই তাদের মধ্যে বিরোধ দেখা দেয়। তাদের একে অপরের সাথ টাকা নিয়ে গন্ডগোলও হয়। পরে বড় ভাই সাইদার ছোট ভাই আলাউদ্দিনকে থাপ্পড় দেন। এই বিবাদে ছোট ভাই তাকে হত্যার পরিকল্পনা করেন। এই ঘটনার জের ধরে ২০২২ সালের ৯ সেপ্টেম্বর দুপুর ১টার দিকে পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের চর বাঙাবাড়িয়ার নজুর মোড়ে চা পান করছিলেন সাইদার মালিথা (৫৫)। এ সময় ৬-৭ জন সন্ত্রাসী তাকে ঘিরে ধরে গুলি করে। পরে কুপিয়ে হত্যা করে। চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের পর থানায় মামলা দায়ের করা হয়।

ওই মামলায় সাক্ষ্যগ্রহণ শেষে অভিযুক্ত আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আজকে এ রায় ঘোষণা করেন আদালতের বিচারক।

হত্যাকাণ্ডের শিকার সাইদার মালিথা পাবনার হেমায়েতপুরের চর প্রতাপপুর কাবলিপাড়ার মৃত হারান মালিথার ছেলে। তিনি পাবনা পৌর আওয়ামী লীগের কার্যকরী সদস্য ছিলেন। সাইদার মালিথা ও আসামি আলাউদ্দিন মালিথা সম্পর্কে চাচাতো ভাই হলেও সাজাপ্রাপ্তদের মধ্যে বেশিরভাগই মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আলাউদ্দিন মালিথার নিকটাত্মীয়। বাকিরা ভাড়াটে খুনি হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।