ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪৩১, ২০ আগস্ট ২০২৪, ১৪ সফর ১৪৪৬

আইন ও আদালত

বগুড়ায় শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ৮২ জনের নামে হত্যা মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
বগুড়ায় শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ৮২ জনের নামে হত্যা মামলা

বগুড়া: ছাত্র আন্দোলনে বগুড়ায় কমর উদ্দিন নামে এক রিকশাচালক নিহত হওয়ার ঘটনায় আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৮২ জনের নামে হত্যা মামলা হয়েছে। অজ্ঞাত আরও ৩০০ জনকে এ মামলায় আসামি করা হয়েছে।

মামলায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরকে হত্যার নির্দেশদাতা হিসেবে অভিযুক্ত করা হয়েছে।  

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে নিহত কমর উদ্দিনের স্ত্রী তহমিনা বেগম বাদী হয়ে বগুড়া সদর থানায় এ মামলা করেন।

মামলায় অন্যান্য আসামির মধ্যে রয়েছেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি মজিবর রহমান মজনু এবং সাধারণ সম্পাদক ও সাবেক এমপি রাগেবুল আহসান রিপু।  

আসামিদের অধিকাংশই আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগের নেতাকর্মী।

মামলায় উল্লেখ করা হয়েছে, গত ৪ আগস্ট তিনি ছাত্রজনতার আন্দোলনে অংশ নেন। আন্দোলন চলাকালে বিকেল ৪টার দিকে শহরের নবাববাড়ি সড়কে ডায়াবেটিস হাসপাতালের সামনে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরের নির্দেশে অন্যান্য আসামিরা ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ত্রাস সৃষ্টি করেন। এসময় আন্দোলনরত লোকজন দৌড়াদৌড়ি শুরু করলে আসামিরা কমর উদ্দিনের ওপর হামলা চালান। আসামিদের ছোড়া ককটেলের আঘাতে কমর উদ্দিন গুরুতর আহত হন। পরে স্থানীয় লোকজন তাকে ডায়াবেটিস হাসপাতালে ভর্তি করে দেন। সেখানে অবস্থার অবনতি হলে পরে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইহান ওলিউল্লাহ মামলার তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।  

স্কুলশিক্ষক সেলিম রেজাকে কুপিয়ে হত্যার অভিযোগে এর আগে গত ১৬ আগস্ট বগুড়ায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ১০১ জনের নামে মামলা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৪
কেইউএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।