ঢাকা, মঙ্গলবার, ১৫ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

‘মব জাস্টিস’ রোধে বিচারিক অনুসন্ধান চেয়ে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
‘মব জাস্টিস’ রোধে বিচারিক অনুসন্ধান চেয়ে রিট

ঢাকা: ঢাকা, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিনজনকে পিটিয়ে হত্যার ঘটনাসহ এ ধরনের ‘মব জাস্টিসে’ ঘটনার বিচারিক অনুসন্ধানের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।  

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চে আ ‘নট টুডে’ (আজকে শুনানি নয়) রেখেছেন।

‘মব জাস্টিস’ বা ‘মব কিলিং’ বা ‘মব লিঞ্চিং’ তথা উচ্ছৃঙ্খল জনতার হাতে বিচার বা হত্যা বা নির্যাতন রোধে পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে আইন ও  সালিশ কেন্দ্রের পক্ষে চেয়ারপার্সন জেড আই খান পান্না ২৩ সেপ্টেম্বর এ রিট করেন।  

রিটে এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়েছে।  

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী সৈয়দা নাসরিন ও মো. শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আরশাদুর রউফ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মহাদ্দেস-উল-ইসলাম।

রিট আবেদনে রুল চাওয়ার পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ে তোফাজ্জল হোসেন নামের এক যুবক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শামীম মোল্লা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সংলগ্ন বিনোদপুর বাজারে আবদুল্লাহ আল মাসুদকে পিটিয়ে হত্যার ঘটনাসহ এ ধরনের ‘মব জাস্টিসে’  জড়িতদের খুঁজে বের করতে বিচারিক অনুসন্ধানের নির্দেশনাও চাওয়া হয়েছে।  

আবেদনে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, শিক্ষা সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাবের মহাপরিচালক, বিজিবির মহাপরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ ৬৬ জনকে বিবাদী করা হয়েছ।

রিটে গণপিটুনি বা মব জাস্টিস রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না একই সঙ্গে মব জাস্টিস বা গণপিটুনি রোধে বিবাদীদের যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ কেন দেওয়া হবে না, মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

বাংলাদেশ সময়:২২৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০,২০২৪
ইএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।