ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

আইন ও আদালত

লক্ষ্মীপুরে ছাত্র হত্যার ২ মামলায় আ.লীগ নেতা কবির রিমান্ডে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
লক্ষ্মীপুরে ছাত্র হত্যার ২ মামলায় আ.লীগ নেতা কবির রিমান্ডে 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে ছাত্র-জনতার আন্দোলনে শিক্ষার্থী হত্যার পৃথক দুই মামলায় আওয়ামী লীগ নেতা হুমায়ুন কবীর পাটওয়ারীর পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।  

এর মধ্যে সাব্বির হোসেন রাসেল হত্যায় তিনদিন ও সাদ আল আফনান হত্যায় দুদিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) দুপুরে অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আবু সুফিয়ান মোহাম্মদ নোমান এ আদেশ দেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মোবারক হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।  

হুমায়ুন কবির পাটওয়ারী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও চররুহিতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।  

পুলিশ ও আদালত সূত্র জানায়, গত ৪ আগস্ট লক্ষ্মীপুরে ছাত্র-জনতার আন্দোলনে শহীদ হন শিক্ষার্থী সাব্বির। কবির পাটওয়ারী এ  হত্যা মামলার এজাহারভুক্ত আসামি। পরে তাকে শিক্ষার্থী আফনান হত্যা মামলায়ও গ্রেপ্তার দেখানো হয়। এছাড়া পুলিশের কাজে বাধা ও হামলার ঘটনার মামলারও এজাহারভুক্ত আসামি তিনি।  

গত ২০ আগস্ট ঢাকা থেকে শিক্ষার্থীরা তাকে আটক করে পুলিশে দেন। পরে তাকে লক্ষ্মীপুর আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়। সাব্বির ও আফনান হত্যা মামলায় কবির পাটওয়ারীকে জিজ্ঞাসাবাদের জন্য অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে রিমান্ড আবেদন করে পুলিশ। এতে আদালত সাব্বির হত্যা মামলায় তিনদিন ও আফনান হত্যা মামলায় দুদিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।  

ছাত্র-জনতার আন্দোলনে ৪ আগস্ট লক্ষ্মীপুরের মাদাম ব্রিজ ও তমিজ মার্কেট এলাকায় যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা-গুলি চালান। এতে সাব্বির ও আফনানসহ চার ছাত্র গুলিবিদ্ধ হয়ে মারা যান। পরে ১৪ আগস্ট আফনানের মা নাছিমা আক্তার বাদী হয়ে ৭৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরও ৫০০-৬০০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। একই দিন সাব্বিরের বাবা আমির হোসেন বাদী হয়ে ৯১ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২০০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। দুই মামলায় জেলা যুবলীগের সাবেক সভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান একেএম সালাহ উদ্দিন টিপুকে প্রধান আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।