ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত

ডেস্ক নিউজ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪
সারাদেশে জাতীয় আইনগত সহায়তা দিবস উদযাপিত ছবি: বাংলানিউজটোয়েন্টফোর.কম

ঢাকা: বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে সোমবার সারাদেশে উদযাপিত হয়েছে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০১৪।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘গরীবের মামলার ভার, বহন করে সরকার’।

বাংলানিউজের বিভিন্ন ডিস্ট্রিক্ট ও উপজেলা করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

বরগুনা: দিবসটি ‍উপলক্ষ্যে সকাল ৯টায় জেলা জজকোর্টের সামনে থেকে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পক্ষ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
 
র‌্যালিতে বরগুনা জেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, আইনজীবী ও সাংবাদিকসহ অন্তত পাঁচশ মানুষ অংশ নেয়। পরে বিকেলে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভোলা: সকালে জেলা জজকোর্ট প্রাঙ্গণ থেকে জেলা দায়রা জজের নেতৃত্বে শহরে র‌্যালি বের হয়। এতে
জেলা মহিলা পরিষদসহ আইনজীবী ও মানবাধিকার সংগঠনের নেতারা অংশ নেয়।

র‌্যালি শেষে ভোলা নতুন বাজার কবি মোজাম্মেল হক টাউন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

যশোর: সকালে জেলা জজকোর্ট চত্বর থেকে দায়রা জজ ড. গোলাম মোর্তুজা মজুমদার র‌্যালির উদ্বোধর করেন। পরে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি একই স্থানে এসে শেষ হয়।

চাঁপাইনবাবগঞ্জ: সকাল ১০টার দিকে জেলা জজ আদালতের সামনে থেকে জেলা লিগ্যাল এইড কমিটি ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা ও বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে সমাবেশ করে। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মাদারীপুর: সকাল ৮টার দিকে স্থানীয় স্বাধীনতা অঙ্গণ থেকে র্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।

পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ ও রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়। এছাড়া বিকেলে জজ কোর্ট চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
Godagari_Pic
মাগুরা: মাগুরা জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির উদ্যোগে সকাল ১০টার দিকে জেলা জজ আদালত চত্বর থেকে শহরে র‌্যালি বের কর‍া হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে র‌্যালিটি শেষ হয়।

মৌলভীবাজার: সকাল ১০টার দিকে জেলা জজ আদালত ভবন থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

গোদাগাড়ী (রাজশাহী): বেলা ১১টায় রাজশাহী জেলা লিগ্যাল এইড কমিটি ও বেসরকারি সংস্থা লাইট হাউসের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

পরে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। সবশেষে গরীবদের বিনামূল্যে আইনি সহায়তা ও সচেতনতা বিষয়ক এক মনোজ্ঞ গম্ভীরার আয়োজন করা হয়।

নোয়াখালী: সকাল ৯টায় জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির আয়োজনে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি জেলা জজকোর্টের সামনে থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়। পরে গরীব মানুষদের আইনি সহায়তা প্রদানে সেরা প্যানেল আইনজীবী হিসেবে তিনজনকে পুরস্কৃত করা হয়।

সুনামগঞ্জ: সকাল সোয়া ৯টায়  সুনামগঞ্জ আদালত প্রাঙ্গণ থেকে এক বর্ণ্যঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে  জেলা আইনজীবী সমিতি প্রাঙ্গণে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

মুন্সীগঞ্জ: সকাল ১০টার দিকে জেলা দায়রা জজ আদালত প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে বিকেলে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও নাটিকা প্রদর্শনীর আয়োজন করা হয়।

এছাড়াও দেশের অন্যান্য জেলা ও উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি উদযাপিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa